kolkata bengali news

মহানগর ওয়েবডেস্ক: ভ্যাকসিন বা প্রতিষেধক নেই, কিন্তু যে করে হোক ফের স্বাভাবিক হলে ফেরাতে হবে বিশ্বের অর্থনীতিকে। করোনাভাইরাস শুধু মানুষকে আক্রান্ত করছে না, বিধ্বস্ত করছে অর্থনীতিকেও। এই প্রেক্ষিতেই বিশ্ব অর্থনীতিকে চাঙ্গা করতে ১৫ বিলিয়ন মার্কিন ডলারের প্যাকেজ ঘোষণা করল ব্রিকস। গতকাল এই ভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ের কৌশল ঠিক করতে আলোচনায় বসেন ব্রিকস গোষ্ঠীভূক্ত দেশের বিদেশমন্ত্রীরা। সেখানেই এই প্যাকেজের ঘোষণা হয়।

প্রতিবছর এই সম্মেলন আয়োজন করা হলেও এবছর করোনার জেরে তা কোনও দেশে আয়োজন করা সম্ভব হয়নি। আয়োজক দেশ হিসাবে রাশিয়া ভিডিও কনফারেন্সের মাধ্যমেই ব্রিকস গোষ্ঠীভুক্ত অন্যান্য দেশ ব্রাজিল, ভারত, চিন ও দক্ষিণ আফ্রিকার সঙ্গে বৈঠক সারে। করোনা বিধ্বস্ত অর্থনৈতিক অবস্থা ফেরাতে এই বৈঠকেই প্যাকেজ ঘোষণা করা হয়। এই ভিডিও কনফারেন্সে উপস্থিত ছিলেন চিনের বিদেশমন্ত্রী ওয়াং লি, রাশিয়ার বিদেশমন্ত্রী সের্গেই লাভরভ, ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর সহ প্রমুখরা।

ভাইরাসের জেরে এখন প্রায় গোটা বিশ্ব লকডাউন কার্যকরী করেছে। অধিকাংশ ক্ষেত্রে বন্ধ, বেশিরভাগ জিনিসের উৎপাদন স্থগিত হয়ে গিয়েছে। একাধিক পরিষেবা বন্ধের পাশাপাশি সাধারণ মানুষের ঘর থেকে বাইরে বেরোনো নিষেধ। এই প্রেক্ষিতে দাঁড়িয়ে বিশ্বব্যাপী এক কঠিন পরিস্থিতি তৈরি হয়েছে। মানুষের খাবারের অভাব দেখা দিচ্ছে। সেই প্রেক্ষিতে এই সমস্ত আর্থিক প্যাকেজই ভরসা। ইতিমধ্যে বিভিন্ন দেশের কেন্দ্রীয় সরকার জনসাধারণের জন্য একাধিক পদক্ষেপ নিয়েছে, পাশাপাশি প্যাকেজ ঘোষণা করেছে। অন্যদিকে, বিশ্ব স্বাস্থ্য সংস্থা এবং রাষ্ট্রপুঞ্জও আর্থিক প্যাকেজের ঘোষণা করে বিশ্বব্যাপী অর্থনৈতিক অবস্থাকে চাঙ্গা করতে পদক্ষেপ নিয়েছে। এবার একই পদক্ষেপ নিল ব্রিকস।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here