মহানগর ডেস্ক: দেশে আছড়ে পড়েছে করোনার দ্বিতীয় ঢেউ। সমস্ত রাজ্যে দেখা দিয়েছে অক্সিজেন এবং বেডের প্রবল সংকট। পরিস্থিতি মোকাবিলায় বহু দেশ ভারতের পাশে দাঁড়িয়েছে। ইতিমধ্যেই মার্কিন যুক্তরাষ্ট্র ভারতে জরুরি পরিষেবার জন্য ৬টি বিমান পাঠিয়েছে। গুরুতর অসুস্থ রোগীদের জরুরী পরিষেবা দেওয়ার জন্য ১২৫,০০০ শিশির রেমডেসিভির পাঠানো হয়েছে। এছাড়াও ১,৫০০ টি অক্সিজেন সিলিন্ডার, দ্রুত করোনা আক্রান্ত রোগী শনাক্তকরণের জন্য ১ মিলিয়ন ডায়াগনিস্ট টেস্ট কিট পাঠানো হয়েছে।

এই ৬ টি বিমানে প্রায় ৫৫০ টি মোবাইল অক্সিজেন কন্সেন্ট্রেটর আনা হয়েছে। এইগুলি বাতাস থেকে অক্সিজেন সংগ্রহ করে। এই মোবাইল অক্সিজেন কন্সেন্ট্রেটর গুলি পাঁচ বছরের বেশি সময় পর্যন্ত ব্যবহার করা যাবে। প্রয়োজনে একসঙ্গে একের বেশি রোগীকে অক্সিজেন দিতে সক্ষম এইগুলি। এছাড়াও মার্কিন যুক্তরাষ্ট্র ভারতের স্বাস্থ্যকর্মী এবং স্বাস্থ্য পরিষেবায় জড়িত কর্মীদের সুরক্ষার জন্য প্রায় ২.৫ মিলিয়ন N95 মাস্ক পাঠিয়েছে।

প্রসঙ্গত, মার্কিন যুক্তরাষ্ট্রের পাশাপাশি শুক্রবার সকালে ইউরোপের দুটি দেশ নেদারল্যান্ডস ও পোল্যান্ড থেকে সাহায্য এসেছে ভারতে। নেদারল্যান্ড থেকে ৪৪৯ টি ভেন্টিলেটার, ১০০ টি অক্সিজেন কনসেনট্রেটর এবং অন্যান্য চিকিৎসা সরঞ্জাম পাঠানো হয়েছে। পোল্যান্ড থেকেও ১০০টি অক্সিজেন কনসেনট্রেটর এসেছে ভারতে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here