Wagah border ceremony 2
Wagah border ceremony 2

ডেস্ক: সংঘর্ষ বিরতি চুক্তির পরোয়া না করেই দিনের পর দিন ভারতীয় সেনা ও গ্রামবাসীদের উপর হামলা চালিয়ে চলেছে পাকিস্তান। সেই কারণে এতদিনের প্রথা ভেঙে প্রথমবার পাকিস্তানের সঙ্গে মিষ্টি বিনিময় করলেন না বিএসএফ জওয়ানেরা।

শুক্রবার প্রজাতন্ত্র দিবস উপলক্ষ্যে ওয়াঘা সীমান্তে নিয়ম মেনে রিট্রিট হয় দুই দেশের মধ্যে। কিন্তু পাকিস্তান যেভাবে একের পর এক হামলা চালিয়ে বিশ্বাসঘাতকতার নতুন নজির গড়েছে তা কোনও ভাবেই গ্রহণযোগ্য নয়। সংঘর্ষ বিরতি চুক্তি লঙ্ঘন করে নিরীহ গ্রামবাসীদের উপরও হামলা চালানো নিজের অভ্যাসে পরিণত করে ফেলেছে পাক রেঞ্জার্সরা। যার ফলে প্রতিদিন হয় জওয়ানেরা অথবা স্থানীয়রা প্রাণ হারাচ্ছেন। অতএব আর নয়। এই পরিস্থিতিতে কোনও ভাবেই সৌজন্যের কোনো মানে হয় না। মিষ্টি বিনিময় তো নয়ই, এমনকি শুভেচ্ছা বিনিময় করবে না বলেও গতকালই জানিয়ে দিয়েছিল বিএসএফ।

উল্লেখ্য, কিছু বিশেষ দিন অর্থাৎ প্রজাতন্ত্র দিবস, স্বাধীনতা দিবস, ঈদ, দীপাবলির মতো দিনগুলিতে দু’দেশের মধ্যে সৌজন্য ও মিষ্টি বিনিময় করে সেনাবাহিনী। কিন্তু গত বছরের মধ্যভাগ থেকে পাকিস্তান সীমান্তে যেভাবে বাড়াবাড়ি শুরু করেছে তার প্রতিবাদ জানাতেই মিষ্টি না বিনিময় করার সিদ্ধান্ত নেয় বিএসএফ।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here