maya

ডেস্ক: দলের শাখা সারাদেশে বিস্তৃত নেই। কিন্তু সম্পত্তির পরিমাণের দিক থেকে দেশের সমস্ত রাজনৈতিক দলকে পিছনে ফেলে দিয়েছে মায়াবতীর বহুজন সমাজবাদী পার্টি (বিএসপি)। সম্প্রতি নির্বাচন কমিশনে দায়ের করা রিপোর্ট অনুযায়ী, বর্তমানে ভারতের সবচেয়ে ধনী দল বিএসপি। এর পরে দ্বিতীয় স্থানে রয়েছে অখিলেশ যাদবের সমাজবাদী দল (এসপি)। ধনী দলের তালিকায় তৃতীয় স্থান পেয়েছে দেশের সবচেয়ে পুরোনো রাজনৈতিক দল কংগ্রেস। আর কেন্দ্রের শাসকদল বিজেপি রয়েছে পঞ্চম স্থানে।

নির্বাচন কমিশনের রিপোর্ট অনুযায়ী, বিএসপি-র কেবল ব্যাঙ্ক অ্যাকাউন্টে রয়েছে ৬৬৯ কোটি টাকা। দিল্লি ও তত্্ সংলগ্ন এলাকার সরকারি ব্যাংকের শাখায় মোট আটটি অ্যাকাউন্টে বিএসপি-র এই বিপুল পরিমাণ টাকা রয়েছে। এছাড়া বিএসপির দলীয় তহবিলে গচ্ছিত নগদ টাকার পরিমাণ ৯৫.৫৪ লক্ষ টাকা। দ্বিতীয় ধনী দলের তকমাপ্রাপ্ত সমাজবাদী পার্টির মোট ব্যাঙ্ক ব্যালেন্স ৪৭১ কোটি টাকা। গতবছর রাজস্থান, তেলেঙ্গানা, মধ্যপ্রদেশ এবং ছত্তিশগড়ের বিধানসভা নির্বাচনে এসপি ১১ লক্ষ টাকা খরচ করেছে এবং বিএসপির তহবিলে ৫ লক্ষ টাকা ঢুকেছে বলে সংবাদমাধ্যম সূত্রে খবর। এসপি-র পরে তৃতীয় স্থানাধিকারী কংগ্রেসের বর্তমান ব্যাঙ্ক ব্যালেন্স ১৯৬ কোটি টাকা। যদিও এটি গতবছর চার রাজ্যের বিধানসভা নির্বাচনের সময়কার দাখিল করা রিপোর্ট।

এবারে এখনও পর্যন্ত সম্পত্তির পরিমাণ দাখিল করেনি কংগ্রেস। তবে কংগ্রেসের সম্পত্তির পরিমাণ আরও বেড়েছে বলেই অনুমান করা হচ্ছে। কংগ্রেসের পর ১০৭ কোটি টাকা তহবিল নিয়ে ধনী দলের তালিকায় চতুর্থ স্থানে উঠে এসেছে তেলুগু দেশম পার্টি (টিডিপি)। আর পঞ্চম স্থানাধিকারী বিজেপির মোট ব্যাঙ্ক ব্যালেন্স ৮২ কোটি টাকা। গতবছর চার রাজ্যের বিধানসভা ভোটের সময় বিজেপি দলীয় তহবিলের ১০২৭ কোটি টাকা থেকে ৭৫৮ কোটি টাকা খরচ করেছিল বলেও দাবি জানিয়েছে কমিশন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here