মহানগর ওয়েবডেস্ক: রাজস্থানের বিধানসভায় আস্থা ভোটে ছয় কংগ্রেস বিধায়ককে কংগ্রেসের বিরুদ্ধেই ভোট দেওয়ার নির্দেশ দিল বহুজন সমাজবাদী পার্টি (বসপা)। ওই ছয় কংগ্রেস বিধায়ক আগে বসপা’র সদস্য ছিলেন। ২০১৯ সালে তারা কংগ্রেসে যোগ দেন। সেই ছয় বিধায়কের জন্যই এবার হুইপ জারি করেছে মায়াবতীর দল। আজকেই রাজস্থানে আস্থা ভোট। আর তার আগে গতকাল রাতেই এই হুইপ জারি করা হয়।

বসপার তরফ থেকে এক বিবৃতিতে বলা হয়, ‘সকল ছয় বিধায়ককে দশম শিডিউলের প্যারা ২(১)(এ) অনুযায়ী নির্দেশ দেওয়া হচ্ছে, আস্থা ভোট বা রাজস্থান বিধানসভায় অন্য কোনও ক্ষেত্রে কংগ্রেসের বিরুদ্ধেই ভোট দিতে হবে। যিনি এই কথা অমান্য করবেন তারা দশম শিডিউলের প্যারা ২(১)(বি) অনুযায়ী বাতিল হয়ে যাবেন।’

প্রসঙ্গত, আজ থেকে রাজস্থানে শুরু হবে বিধানসভার বিশেষ অধিবেশন। আর প্রথমদিনেই অনাস্থা প্রস্তাব আনছে বিজেপি। গত একমাস ধরে সরকার ধরে রাখা নিয়ে চরম অনিশ্চয়তায় ভোগা মুখ্যমন্ত্রী অশোক গেহলট যদি আগামীকালের আস্থা ভোটে নিজের সংখ্যাগরিষ্ঠতা প্রমাণ করতে পারেন তাহলে আগামী ৬ মাসের মধ্যে আইন অনুযায়ী তার বিরুদ্ধে আর কোনও অনাস্থা প্রস্তাব আনা যাবে না। শচিন পাইলট সহ বিক্ষুব্ধ বিধায়করা কংগ্রেসে ফিরে আসায় অশোক গেহলটের আস্থা ভোটে জেতা আগেই নিশ্চিত হয়ে গিয়েছে। সেক্ষেত্রে কংগ্রেসে আসা বিএসপি’র ছয় বিধায়কের ভোট নিয়ে খুব একটা দুশ্চিন্তা করতে হবে না গেহলটকে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here