An Indian National Security Guard soldier collects the evidence from the site a blast at the Mahabodhi Temple or the great Awakening Temple complex, in Bodhgaya, about 130 kilometers (80 miles) south of Patna, the capital of the eastern Indian state of Bihar, Monday, July 8, 2013. A series of blasts hit three Buddhist sites in eastern India early Sunday, injuring at least two people. The temple is a UNESCO world heritage site where Buddha is said to have attained enlightenment. (AP Photo/Manish Bhandari)

ডেস্ক: বুদ্ধ গয়ায় ধারাবাহিক বিস্ফোরণ দোষী সাব্যস্ত ৫ অপরাধীকেই যাবজ্জীবন কারাদণ্ডের সাজা ঘোষণা করল এনআইএ-র বিশেষ আদালত। এছাড়া এক নাবালককে ৩ বছরের সাজা শোনানোর পাশাপাশি দোষীদের ১০ হাজার টাকা করে জরিমানা ধার্য করেছে আদালত।

এই ঘটনায় দোষী সাব্যস্ত ওই ৫ জনের নাম, উমর সিদ্দিকি(৩৯), আজাহারুদ্দিন কুরেসি(২৫), ইমতিয়াজ আনসারি(৩৫), হায়দার আলি(৩০) এবং মুজিবুল্লা আনসারি(২৮)। দোষী সাব্যস্ত হওয়া ওই ৫ জনের মধ্যে উমর ও আজাহারুদ্দিন ছত্তিসগড়ের রায়পুরের বাসিন্দা। এবং বাকি প্রত্যেকের বাড়ি ঝাড়খণ্ডের রাঁচিতে। এঁরা প্রত্যেকেই পাটনা সংশোধনাগারে বন্দি। এই মামলায় গত চার বছর ধরে ৯০ জনের সাক্ষ্য গ্রহণের পর গত ২৫ মে এই পাঁচ অভিযুক্তকে দোষী সাব্যস্ত করে এএনআইয়ের বিশেষ আদালত। এরপর শুক্রবার সাজা ঘোষণা করা হল তাদের।

উল্লেখ্য, ২০১৩ সালের ৭ জুন পরপর ১০ টি ধারাবাহিক বিস্ফোরণে কেঁপে ওঠে বুদ্ধ গয়া। ঘটনাস্থল থেকে উদ্ধার করা হয় আরও বহু তাজা বোমাও। ভয়াবহ এই বিস্ফোরনের জেরে আহত হয়েছিলেন দুই বৌদ্ধ সন্ন্যাসী সহ ৫ জন। ঘটনার তদন্তভার দেওয়া হয় এএনআইকে। চারবছর ধরে চলা এই মামলায় দোষী সাব্যস্ত পাঁচজনকেই যাবজ্জীবন সাজা ঘোষণা করল এএনআইয়ের বিশেষ আদালত।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here