স্বাধীনতা দিবসে ছাত্রছাত্রীদের নিয়ে তিন বিপ্লবীর বাড়ি পরিদর্শনে বর্ধমান ওয়েভ

0
39
kolkata bengali news

নিজস্ব প্রতিবেদক, বর্ধমান: বিপ্লবী বটুকেশ্বর দত্তের নামে বর্ধমান ষ্টেশনের নামকরণ করার ব্যাপারে কেন্দ্র সরকারের উদ্যোগ এবং তা নিয়ে তীব্র বিতর্ক দেখা দিয়েছে। এরই পাশাপাশি পূর্ব বর্ধমান জেলার দক্ষিণ দামোদরের আরও দুই বিপ্লবী রাসবিহারী বসু ও রাসবিহারী ঘোষের নামে কেন বর্ধমান ষ্টেশনের নামকরণ হবে না তা নিয়েও শুরু হয়েছে চর্চা। কিন্তু এই তিন বিপ্লবী কে? কোথায় তাঁরা থাকতেন? কি ছিল তাঁদের কর্মকাণ্ড – এই সমস্ত বিষয় সম্পর্কে ছাত্রছাত্রীদের জানাতে এবছর স্বাধীনতা দিবসের দিন অভিনব উদ্যোগ নিয়ে বর্ধমান ওয়েভ নামে একটি স্বেচ্ছাসেবী সংস্থা। তাদের সঙ্গে সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছে ভারত স্কাউট এণ্ড গাইডের বর্ধমান সদর জেলা এ্যাসোসিয়েশনও।

বর্ধমান ওয়েভ নামে ওই সংস্থার সম্পাদক চরণ ভুঁইমালি জানিয়েছেন, গত বেশ কিছুদিন ধরেই বর্ধমান ষ্টেশনের নাম বিপ্লবী বটুকেশ্বর দত্তের নামে করার বিষয় নিয়ে রীতিমত আলোচনা, সমালোচনা, চর্চা চলছে। আলোচনায় উঠে এসেছে আরও দুই স্বাধীনতা সংগ্রামী রাসবিহারী বসু ও রাসবিহারী ঘোষের নাম। কিন্তু বর্তমানের ছাত্রছাত্রীদের অনেকেই এঁদের বিষয় সম্পর্কে কিছুই জানে না। তাই তারা বর্ধমানের ১০টি স্কুলের নবম থেকে দ্বাদশ শ্রেণীর মোট ৫০টি ছাত্রছাত্রীকে বাছাই করেছেন। বৃহস্পতিবার দেশের স্বাধীনতা দিবসের দিনে সেই ছাত্রছাত্রীদের তারা নিয়ে যাবেন দক্ষিণ দামোদরের এই তিন বীর সন্তানের বাড়ি।

kolkata bengali news
বিপ্লবী রাসবিহারী ঘোষের বাড়ি। খন্ডঘোষের তোড়কোনা গ্রামে।

বর্ধমান শহরের ১০টি স্কুলের বাছাই করা ওই ৫০জন পড়ুয়াকে নিয়ে যাওয়া হবে খণ্ডঘোষের ওঁয়াড়ি গ্রামের বটুকেশ্বর দত্তের বাড়ি। নিয়ে যাওয়া হবে খণ্ডঘাষের তোরকোনা গ্রামের রাসবিহারী ঘোষের বাড়ি এবং রায়নার সুবলদল গ্রামের রাসবিহারী বসুর বাড়ি। ওইদিন সকালবেলায় তাদের বাসে করে এই তিন সন্তানের বাড়ি তাদের কর্মজীবন সম্পর্কে জানানো হবে। চরণবাবু জানিয়েছেন, বর্তমান প্রজন্মকে ইতিহাস জানানোর দায়িত্ব তাদেরই। কেন বিতর্ক, কাদের নিয়ে বিতর্ক এটা তাদেরও জানা প্রয়োজন। আর তাই এই উদ্যোগ নেওয়া হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here