ডেস্ক: ২০১৪ সালে শেষবারের মতো রাজ্যে বেড়েছিল বাসভাড়া। ঠিক তার চার বছর পর বুধবার নবান্নে সাংবাদিক বৈঠক করে রাজ্যে পরিবহণমন্ত্রী শুভেন্দু অধিকারী জানিয়ে দিলেন রাজ্যে ফের বাড়তে চলেছে বাসভাড়া। আর তার কারন ক্রমাগত পেট্রোল ডিজেলের মূল্যবৃদ্ধি। সরকারি এবং বেসরকারি সমস্ত বাসেই ১ টাকা করে বাড়বে যাতায়াতের খরচ।

বাসের ভাড়া বৃদ্ধির দাবিতে বৃহস্পতিবার রাজ্যজুড়ে ধর্মঘটের ডাক দিয়েছিল বাস সংগঠনগুলি। কিন্তু তার আগেই বুধবার সংগঠনগুলির সঙ্গে বৈঠকে বসেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেই বৈঠকের পরই বাসভাড়া বাড়ানোর সিদ্ধান্ত নেয় পরিবহণ দপ্তর। সাংবাদিক বৈঠক করে শুভেন্দু অধিকারী জানান, ‘শুধু বাস ভাড়াতো বাড়ছেই সেইসঙ্গে, ডিজেলের দাম বাড়ায় ভাড়া বাড়ছে ট্যাক্সি ও জলপথে লঞ্চ পরিষেবাতেও। বাসভাড়া যে হারে বাড়ানো হচ্ছে, তার সঙ্গে সাযুজ্য রেখেই আনুপাতিক হারে ট্যাক্সি ও লঞ্চের ভাড়াও বাড়ানো হবে।’ তবে তারই সঙ্গে সঙ্গে রয়েছে একটি স্বস্তির খবরও।

শুভেন্দুবাবু আরও জানিয়েছেন, ‘ঠিক যেভাবে মূল্যবৃদ্ধির ফলে বাড়ানো হচ্ছে বাসের ভাড়া, ঠিক তেমনভাবে ডিজেলের দাম কমলে কমিয়ে দেওয়া হবে বাসের ভাড়াও এমন ব্যবস্থাপনাও তৈরি করছে পরিবহণ দপ্তর। রাজ্যের পরিবহণ সচিব আলাপন বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বে আধিকারিকদের নিয়ে তৈরি করা হচ্ছে একটি কমিটি, সেখানেই এই ব্যবস্থা সম্পর্কে সমস্ত রিপোর্ট জমা করা হবে নবান্নে, এবং নবান্ন থেকেই এবিষয়ে নেওয়া হবে চুড়ান্ত সিদ্ধান্ত। তবে বর্তমান ভাড়া বৃদ্ধির ফলে বাসভাড়া বেড়ে হয়েছে ৬ টাকার পরিবর্তে ৭ টাকা এবং মিনিবাসের ভাড়া ৭ টাকা থেকে বেড়ে দাড়িয়েছে ৮ টাকা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here