kolkata news

Highlights

  • করোনা ভাইরাসের জন্য ভারতেও সবরকম সর্তকতামূলক ব্যবস্থা গ্রহণ করা হয়েছে
  • যার মধ্যে অন্যতম চিনের সঙ্গে সবরকম বাণিজ্য বন্ধ করা
  • মাথায় হাত পড়েছে উলুবেড়িয়ার পরচুলা ব্যবসায়ীদের

নিজস্ব প্রতিনিধি, উলুবেড়িয়া: করোনা ভাইরাসের জন্য ভারতেও সবরকম সর্তকতামূলক ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। যার মধ্যে অন্যতম চিনের সঙ্গে সবরকম বাণিজ্য বন্ধ করা। আর এতেই মাথায় হাত পড়েছে উলুবেড়িয়ার পরচুলা ব্যবসায়ীদের। ব্যবসায়ীদের মতে, চিনে তৈরি পরচুলা নিয়ে বছরে কোটি টাকার ওপরে ব্যবসা হলেও বর্তমানে করোনা ভাইরাসের আতঙ্কে ব্যবসা পুরোপুরি বন্ধ হয়ে যাওয়ায় বিরাট টাকার আর্থিক ক্ষতির মুখে পড়ছেন তারা।

হাওড়া জেলার যে কয়েকটি হস্তশিল্প রাজ্যের মধ্যে বিখ্যাত, তার মধ্যে উলুবেড়িয়ার পরচুলা শিল্প অন্যতম। উলুবেড়িয়া করাতবেড়িয়া রাজাপুর, বাণীবন-সহ একাধিক এলাকায় কয়েক হাজার পরিবার এই পেশার সঙ্গে যুক্ত। পাশাপাশি একাধিক ব্যবসাযী এই পরচুলা ব্যবসা করে অনেক পরিবারের মুখে অন্ন সংস্থান করেন। যদিও বর্তমানে করোনা ভাইরাসের আতঙ্কে চিন থেকে পরচুলা আমদানি বন্ধ হয়ে যাওয়ায় ব্যবসায় মন্দা দেখা দিয়েছে।

পরচুলা ব্যবসায়ীদের মতে, মূলত দক্ষিণ ভারতের তিরুপতি মন্দির ও বিভিন্ন পার্লার থেকে চুল সংগ্রহ করে সেগুলিকে বাছাই করে রাসায়নিক দিয়ে পরিষ্কার করে পরচুলা তৈরি হয়। পরে সেগুলিকে শ্যাম্পু দিয়ে পরিষ্কার করে কন্ডিশনার দিয়ে উজ্জ্বল করা হয়। পরচুলা ব্যবসায়ীদের মতে, মূলত বিভিন্ন সাইজের ওপরে পরচুলার দাম নির্ধারিত হয়। তবে দেশীয় পরচুলার থেকে চিনে তৈরি পরচুলা অনেক বেশি উজ্জ্বল ও অপেক্ষাকৃত কম দাম হওয়ায় বাজারে চিনের তৈরি পরচুলার চাহিদা ব্যাপক। যদিও বর্তমানে চাহিদা অনুযায়ী পরচুলা সরবরাহ করতে না পেরে আর্থিক ক্ষতির মুখে পড়তে হচ্ছে।

এই প্রসঙ্গে পরচুলা ব্যবসায়ীরা জানান, সারা বছর দেশের বিভিন্ন প্রান্তে দেশীয় পরচুলা সরবরাহ করার পাশাপাশি চিনে পরচুলাও সরবরাহ করেন তাঁরা। বছরে কোটি কোটি টাকার ওপরে ব্যবসা হয়। দেশের একশ্রেণির মানুষ বরাবর চিনের তৈরি পরচুলাকে পছন্দ করেন। যদিও বর্তমানে চিনে করোনা ভাইরাসের আতঙ্কে ব্যবসা বাণিজ্য বন্ধ হয়ে যাওয়ায় একদিকে যেমন গ্রাহক হারাতে হচ্ছে, অন্যদিকে প্রচুর আর্থিক ক্ষতির মুখে পড়তে হচ্ছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here