national news

Highlights

  • কেন্দ্রীয় সরকার এই আইন সংসদে পাশ করিয়েছে, সুতরাং রাজস্থানে সিএএ লাগু করতে হবেই বললেন স্পিকার।
  • স্পিকারের এহেন মন্তব্যে রাজস্থান কংগ্রেসের চিন্তা বাড়ল
  • অশোক গেহলটের দাবি ছিল, রাজস্থানে না সিএএ লাগু করা হবে। আর না এখানে এনআরসি হবে

মহানগর ওয়েবডেস্ক: সিএএ বিরোধী প্রস্তাব পাশ হয়েছে আগেই, পাশাপাশি রাজস্থানের মুখ্যমন্ত্রী রাজ্যবাসীকে আশ্বস্ত করে জানিয়ে দিয়েছেন তাঁর রাজ্যে কোনওভাবেই লাগু করা হবে না এই নয়া আইন। যদিও মুখ্যমন্ত্রীর সে দাবি খণ্ডন করে এবার গেহলটকে কড়া জবাব দিলেন রাজস্থান বিধানসভার স্পিকার সিপি যোশী। রাজস্থানে এক কলেজের অনুষ্ঠানে দাঁড়িয়ে স্পষ্টভাবে তিনি জানিয়ে দিলেন, ‘কেন্দ্রীয় সরকার এই আইন সংসদে পাশ করিয়েছে, সুতরাং রাজস্থানে সিএএ লাগু করতে হবেই।’ স্পিকারের এহেন মন্তব্যে রাজস্থান কংগ্রেসের চিন্তা যে বাড়ল তা বলার অপেক্ষা রাখে না।

রাজস্থানের উদয়পুর কলেজের সংবর্ধনা মঞ্চে দাঁড়িয়ে সিপি যোশী বলেন, রাজ্যসরকারের কোনও অধিকার নেই সিএএ আটকানোর। উদাহরণ দিয়ে তিনি বলেন, মোটর ভেহিক্যালস আইনের ক্ষেত্রে একটা বিষয় ছিল সেখানে রাজ্যের কাছে সুযোগ ছিল তারা এই আইন লাগু করতে চায় কি না। তবে সিএএ বিষয়ে এই সুযোগ নেই রাজ্যসরকারের। ভারতের সংবিধানের ভিতর এমন কিছু বিষয় রয়েছে। যাতে রাজ্যসরকার চাইলেও কিছু করতে পারে না। প্রসঙ্গত, দীর্ঘদিন ধরে কংগ্রেসের সঙ্গে যুক্ত সিপি যোশী। সম্প্রতি রাজস্থানে গেহলট সরকার আসার পর তাঁকে স্পিকার পদে বসানো হয়। পূর্বে মনমোহন সিং সরকারের আমলে কেন্দ্রীয় মন্ত্রিও ছিলেন তিনি।

উল্লেখ্য, সিএএ প্রসঙ্গে রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গেহলটের দাবি ছিল, ‘আমি আগেই বলেছি রাজস্থানে না সিএএ লাগু করা হবে। আর না এখানে এনআরসি হবে। আপনারা সংখ্যাগরিষ্ঠতাকে ব্যবহার করে আইন বানাতেই পারেন কিন্তু মানুষের হৃদয় জিততে পারেননি।’ তবে গেহলটের সে দাবিকে এদিন খারিজ করে দিলেন রাজস্থানের স্পিকার সিপি যোশী।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here