kolkata news

Highlights

  • পাহাড়ে প্রথমবার সিএএ-এনআরসি-র বিরুদ্ধে প্রতিবাদে রাস্তায় নেমেছেন মুখ্যমন্ত্রী
  • পাঁচ দিনের পাহাড় সফরের আজ তৃতীয় দিনে সকালে মহাকাল মন্দিরে পুজো দেন তিনি
  • এরপর তিনি ভানুভক্ত থেকে চকবাজার পর্যন্ত মিছিল করেন

নিজস্ব প্রতিনিধি, দার্জিলিং: নাগরিকত্ব সংশোধনী আইনের বিরুদ্ধে দক্ষিণবঙ্গের বিভিন্ন জায়গায় রাস্তায় নেমে একাধিকবার আন্দোলন করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এবার পাহাড়ে প্রথমবার সিএএ-এনআরসি-র বিরুদ্ধে প্রতিবাদে রাস্তায় নেমেছেন তিনি। পাঁচ দিনের পাহাড় সফরের আজ তৃতীয় দিনে সকালে মহাকাল মন্দিরে পুজো দেন তিনি। তারপর প্রদীপ নিয়ে আরতি করেন। এরপর তিনি ভানুভক্ত থেকে চকবাজার পর্যন্ত মিছিল করেন।

মুখ্যমন্ত্রীর সঙ্গে মিছিলে পা মেলান বহু মানুষ। মিছিল শেষে সভা থেকে বিজেপিকে ফের নিশানা করেন। বলেন, ‘দেশের স্বরাষ্ট্রমন্ত্রী বড় বড় কথা বলছেন। বিজেপি নেতারা মিথ্যা বলছেন। আমাদের বলছে মিথ্যাবাদী, তা হলে সত্যিটা আপনারা বলুন। দেশের অর্থনীতির বেহাল দশা। কর্মসংস্থান নেই। একের পর এক শিল্প বন্ধ করছে বিজেপি। ব্যাঙ্কে আপনাদের টাকা সুরক্ষিত নয়। প্রতিবাদ করলেই পাকিস্তানি বানিয়ে দিচ্ছে। যদি কেউ প্রতিবাদ করে তার বিরুদ্ধে এজেন্সি লাগিয়ে দেবে। কেউ বিরুদ্ধে কোনও কথা বললেই পাকিস্তানি বানিয়ে দিচ্ছে। পাকিস্তান কী আপনাদের বন্ধু? আপনার যে টাকা ব্যাঙ্কে রাখা আছে, তা আগামীদিনে পাওয়া যাবে কিনা তার নিশ্চয়তা নেই?’

সভামঞ্চ থেকে পাহাড়বাসীর কাছে আনতে মুখ্যমন্ত্রী বলেন, অসমে এনআরসি থেকে এক লাখ গোর্খার নাম কেন জাতীয় নাগরিকপঞ্জি তালিকা থেকে বাদ দেওয়া হয়েছিল? নাগরিকদের ভোটেই প্রধানমন্ত্রী হয়েছেন। আমরা সবাই নাগরিক। যদি এখন নতুন করে নাগরিকত্বের প্রমাণ দিতে হয়, তা হলে এতদিন কী ছিলাম? প্রশ্ন মুখ্যমন্ত্রীর। কেউ কাগজ দেখতে চাইলে দেখাবেন না বলে ফের জানান মুখ্যমন্ত্রী। সিএএ, এনআরসি, এনপিআর পাহাড় মানছে না বলে দাবি করেন তিনি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here