ব্য়ান করা হল ই-সিগারেট, নিয়ম ভাঙলে এক লক্ষ টাকা জরিমানা

0
399
kolkata bengali news

মহানগর ওয়েবডেস্ক: ভারতে ই -সিগারেট নিষিদ্ধ করল কেন্দ্র৷ বুধবার সাংবাদিক বৈঠক করে এমনই ঘোষণা করলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ৷ ই-সিগারেটের উতপাদন, সরবরাহ ও আমদানি-রফতানির ও বিজ্ঞাপনের ওপরও সম্পূর্ণ নিষেধাজ্ঞা জারি করেছে কেন্দ্র৷

সাংবাদিক বৈঠক করে অর্থমন্ত্রী জানান, ই- সিগারেট স্বাস্থ্যের পক্ষে অত্যন্ত ক্ষতিকারক৷ তাই স্বাস্থ্যজনিত কারণেই এই সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র৷ কেন্দ্রের এই সিদ্ধান্তের আগেই ই-সিগারেট নিষেধাজ্ঞা মূলক অর্ডিন্যান্স পাশ করা হয়েছিল । প্রধানমন্ত্রীর দফতরের নির্দেশ অনুযায়ী পাশ হয়েছিল এই বিশেষ অর্ডিন্যান্স। ই-সিগারেট ব্যবহারের ভূমিকা মূলত বেশি পরিমাণ দেখা যায় কলেজ পড়ুয়াদের মধ্যে৷ ইউরোপ-সহ বিশ্বের কয়েকটি দেশে ইতিমধ্যেই নিষিদ্ধ করা হয়েছে ই-সিগারেট । সীতারমণ জানিয়েছেন, ‘এ দেশে কোনও ই-সিগারেট উৎপাদন হয় না বলেই ধারণা। যদিও ৪০০ ব্র্যান্ড এই ব্যবসা করে।’ এই নিষেধাজ্ঞা ভঙ্গ করলে এক লাখের জরিমানা ও এক বছরের হাজতবাস হতে পারে।

কী এই ই-সিগারেট?
ই-সিগারেট হল ইলেকট্রনিক সিগারেট। এটি ব্যাটারি চালিত এক ধরনের যন্ত্র। যাঁরা ধূমপান ছাড়তে চান, তাঁরা ই-সিগারেট পান করেন। যাতে দুধের স্বাদ ঘোলে মেটে এই সিগারেটের ভিতরে থাকে নিকোটিনের দ্রবণ যা ব্যাটারির মাধ্যমে গরম হয়। এর ফলে ধোঁয়া তৈরি হয়। এটি মস্তিষ্কে ধূমপানের মতো অনুভূতির সৃষ্টি করে। বিশেষজ্ঞদের মতে, যা অবশ্যই ক্ষতিকর।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here