kolkata bengali news

মহানগর ওয়েবডেস্ক: ২০২০ সালের সমাবর্তন অনুষ্ঠানেই নোবেলজয়ী অর্থনীতিবিদ অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়কে সাম্মানিক ডি.লিট দিতে চলেছে কলকাতা বিশ্ববিদ্যালয়। সূত্রের খবর, আগামী বছর জানুয়ারি মাসে অনুষ্ঠিত হতে চলা সমাবর্তনে বাংলা ও বাঙালির এই গর্বকে এই সম্মানে ভূষিত করা হবে। ইতিমধ্যেই বিশ্ববিদ্যালয় তরফে এই প্রস্তাব পাঠানো হয়েছে অভিজিৎকে। সেই প্রস্তাবে তিনি সায়ও দিয়েছেন বলে খবর।

অভিজিৎ শহরে পা রাখার পর থেকেই একেবারে হইহই পড়ে গিয়েছে তাঁকে নিয়ে। সরকার থেকে শুরু করে সকল মহল থেকে সংবর্ধনা দেওয়া হচ্ছে। আজীবন ইস্টবেঙ্গল অনুরাগী অভিজিৎকে আজীবন সদস্যপদ দিয়ে বিশেষ সম্মান জানিয়েছে মোহনবাগান ক্লাব কর্তৃপক্ষ। এককথায় নোবেলজয়ীকে নিয়েই মজে রয়েছে শহর। এরই মধ্যে তাঁকে সাম্মানিক ডি.লিট দেওয়ার সিদ্ধান্ত নিল কলকাতা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। আগামী সিন্ডিকেট বৈঠকেই এই প্রস্তাব পেশ করা হবে বলে খবর।

এই বিষয়ে অভিজিৎকে ফোন করেছিলেন বিশ্ববিদ্যালয় উপাচার্য সোনালি বন্দ্যোপাধ্যায়। এই সম্মান সাদরে স্বীকার করেছেন নোবেলজয়ী। পাশাপাশি তিনি উপাচার্যকে জানিয়েছেন, তিনি গর্ববোধ করছেন। কারণ প্রেসিডেন্সি কলেজে পড়াশোনা হলেও, তাঁর প্রথম ডিগ্রিটা কলকাতা বিশ্ববিদ্যালয় থেকেই। সেই কারণে এই সম্মান পাওয়া আলাদা তাৎপর্যপূর্ণ তাঁর কাছে। ২০২০ সালের সমাবর্তনে তিনি সস্ত্রীক উপস্থিত থাকবেন বলেও জানিয়েছেন।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here