মহানগর ওয়েবডেস্ক: দেশে এখনও জাতের ভিত্তিতে বৈষম্যের শিকার হওয়ার ঘটনা জলভাতম প্রতিদিনই কোথাও না কোথাও দলিতের ওপর অত্যাচারের ঘটনার কথা সামনে আসছে। তবে এবার এই বর্ণবৈষম্যের শিকার হলেন এক দলিত ইঞ্জিনিয়ার। তাও আবার মার্কিন মুলুকে।

ওই ইঞ্জিনিয়ার বিখ্যাত টেক কোম্পানি সিসকোয় কর্মরত। সেখানেই তাঁর উর্ধ্বতন দুই ভারতীয় উচ্চবর্ণের ব্যক্তির বিরুদ্ধে তাঁর প্রতি বৈষম্যের অভিযোগ উঠেছে। এই ঘটনায় স্বাভাবিক ভাবেই তোলপাড় পরে যায় সিলিকন ভ্যালিতে। শেষমেষ ক্যালিফোর্নিয়া প্রশাসন ঘটনায় সিসকোর বিরুদ্ধেই মামলা রুজু করেছে।

ওই ব্যক্তি সিসকোর সান হোসের অফিসে কর্মরত। সেখানেই আরও অনেক ভারতীয়ই কাজ করেন। ওই দলিত ব্যক্তিকে দীর্ঘদিন ধরেই তাঁর জাতের জন্য বৈষম্যের শিকার হতে হয়েছে। সংস্থার দুই উর্ধ্বতন ইঞ্জিনিয়ার, যারা ভারতীয় ও উঁচু জাতের, তারা ওই ব্যক্তিকে কাজের কম সুযোগ দিতেন, মাইনেও তুলনায় কম দিতেন বলে অভিযোগ। যে দুই ভারতীয়র বিরুদ্ধে এই অভিযোগ তারা হলেন সুন্দর আইয়ার ও রামানা কম্পেলা।

সিভিল রাইটস অ্যাক্ট, ১৯৬৪ অনুযায়ী, জাতি, ধর্ম, বর্ণ, নাগরিকত্ব, লিঙ্গের ভিত্তিতে কর্মক্ষেত্রে বিভাজন আইনত অপরাধ। সিসকোর বিরুদ্ধে ওই ধারাতেই মামলা রুজু করেছে ক্যালিফোর্নিয়া প্রশাসন। দলিত ব্যক্তির গায়ের রং কালো হওয়ার জন্যও বৈষম্যের শিকার হতে হয়। সিসকো এই ঘটনার বিরুদ্ধে কোনও পদক্ষেপ গ্রহণ করেনি বলে অভিযোগ। এই প্রসঙ্গে সিসকো অবশ্যই জানিয়েছে তারা যেকোনও বৈষম্যের বিরুদ্ধে। তবে ওই দুই অভিযুক্ত এখনও সেখানে কর্মরত কিনা, সে বিষয়ে সিসকো কিছু জানায়নি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here