covid news
Parul

মহানগর ডেস্কঃ ভাইরাসের সঙ্গে যুক্ত গবেষণা এখনো জারি রয়েছে দেশের বিভিন্ন প্রান্তে। একজন বিজ্ঞানীদের কাছে প্রশ্ন, করোনা ভাইরাস সংক্রমণের কি বাড়ছে সুগারের পরিমাণ?

ads

এর উত্তর খুঁজতে কালঘাম ছুটছে বিজ্ঞানীদের। রিসার্চের কাজ করার সময় বিজ্ঞানীদের কেউ হচ্ছেন আক্রান্ত। ফলে বিঘ্ন ঘটছে পরীক্ষাকালীন প্রক্রিয়ার। সুগার এবং করোনাভাইরাস এর দূরের সম্পর্ক যেন এক রহস্যে মোড়া, জানাচ্ছেন যুক্তরাষ্ট্রের কোষ বিজ্ঞানী সুইবিং চেইন। ওয়েলির করনেল মেডিসিনের কয়েকজন বিজ্ঞানী পৃথক দলে ভাগ হয়ে এ ব্যাপারে পরীক্ষা শুরু করেছিলেন। তখন ২০২০। ইউয়র্ককে মনে করা হচ্ছে করোনা ভাইরাসের এপিসেন্টার। পরীক্ষা শুরু হওয়ার পর দেখা গিয়েছে, অতীতে যাদের ডায়াবেটিসের সমস্যা ছিল না, ভাইরাসের সংক্রমণ হওয়ার পর তাদের দেখা দিয়েছে সুগারের সমস্যা।

করোনা ভাইরাসের গঠন শৈলী বিশ্লেষণ করে দেখা যাচ্ছে, Sars-Cov-2 সংক্রমণের ফলে অনেকের দেহেই ডায়াবেটিসের সমস্যা দেখা দিয়েছে। বর্তমানে চরিত্র বদলেছে করোনা। ডায়াবেটিসের এই সমস্যা হয়তো বেড়েছে, আশঙ্কা বিজ্ঞানীদের।

সুগার এর পাশাপাশি আরও একটি ক্ষেত্রেও প্রভাব ফেলছে ভাইরাসটি। প্যানক্রিয়াসের সমস্যা দেখা যাচ্ছে মারণ ভাইরাস সংক্রমণের পর৷ পাকস্থলীর ঠিক পিছনে অবস্থান করে দেহের এই গুরুত্বপূর্ণ অংশ। হজম প্রক্রিয়ায় থাকে ভূমিকা। ক্ষরণ করে ইনসুলিন। ভাইরাসটির দেহের এই অংশেও প্রভাব বিস্তার করছে বলে জানা গিয়েছে গবেষণায়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here