kolkata news
Highlights

  • করোনাভাইরাসের জেরে গোটা বিশ্বে এখন টালমাটাল পরিস্থিতি
  • করোনার কবলে পড়ে দেশের অর্থনীতিতে এখন মন্দার ছায়া দেখা যাচ্ছে
  • করোনা আতঙ্কে এবার ডুয়ার্সের পর্যটন ব্যবসা বড় ক্ষতির মুখে এসে দাঁড়িয়েছে


নিজস্ব প্রতিনিধি, জলপাইগুড়ি:
করোনাভাইরাসের জেরে গোটা বিশ্বে এখন টালমাটাল পরিস্থিতি। বাদ নেই আমাদের দেশও। করোনার কবলে পড়ে দেশের অর্থনীতিতে এখন মন্দার ছায়া দেখা যাচ্ছে। ইতিমধ্যে বিমান পরিবহণ শিল্পে নেমে এসেছে বড় ধাক্কা। গোটা দেশের সঙ্গে বিশের বাকি শহরের বিমান যোগাযোগ এখন প্রায় বন্ধ। করোনা যে ধাক্কা দিয়ে গেল, তাতে এই অর্থনীতি কবে আবার স্বাভাবিক হবে তার কোনও নিশ্চয়তা দিতে পারছেন কেউ। তবে সবচেয়ে বড় বিপর্যয় নেমে এসেছে পর্যটনশিল্পে। কেউ কোথাও আর ঘুরতে যাচ্ছেন না। বাতিল করছেন বুকিং। বাদ নেই আমাদের এই বঙ্গও।

করোনা আতঙ্কে এবার ডুয়ার্সের পর্যটন ব্যবসা বড় ক্ষতির মুখে এসে দাঁড়িয়েছে। বিশেষিত বেসরকারি কটেজ, রিসর্টের বুকিং একে একে বাতিল করে দিচ্ছেন পর্যটকরা। জঙ্গলের বাইরে সরকারি রিসর্টেও পর্যটক নেই বললেই চলে। চারিদিকে এখন খাঁ খাঁ করছে। পর্যটনের এখন ভরা মরসুম। এই সময় রাজ্যের তো বটেই, দেশের বিভিন্ন প্রান্ত থেকে পর্যটকরা ডুয়ার্সে আসেন ঘুরতে। সেই পর্যটকদের এখন আর দেখা নেই।

ডুয়ার্সের লাটাগুড়ি, চালসা, ধুপঝোড়া, মূর্তি, মেটেলির মতো পর্যটন নির্ভর জায়গাগুলিতে বেসরকারি রিসর্ট থেকে বুকিং বাতিলের খবর আসছে। অনেক পর্যটক ৫ দিনের বুকিং নিয়ে ডুয়ার্সে বেড়াতে এসে ২ দিন পরেই ফিরে যাচ্ছেন। এদিকে, মাধ্যমিক পরীক্ষার পর অনেকে বুকিং করেছিলেন ডুয়ার্স আশার জন্য। সে সব এখন বাতিল করে দিচ্ছেন তারা। সামনেই বর্ষা। আগামী ১৬ জুন থেকে ১৫ সেপ্টেম্বর পর্যন্ত জঙ্গলে ভ্রমণ তিন মাসের জন্য বন্ধ থাকবে। এই সময় বন্যপ্রাণীর প্রজনন ঋতু চলে। ফলে সেই সময় বন্ধ থাকে জঙ্গলে প্রবেশ। করোনা ভাইরাস আতঙ্ক কাটিয়ে ডুয়ার্সের পর্যটন কবে চাঙ্গা হবে, তা নিয়ে সংশয় তৈরি হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here