national news

 

Highlights

  • ক্রেডিট বা ডেবিট কার্ড থেকে অনলাইন পেমেন্ট না করা সমস্ত কার্ড থেকে এই সুবিধা বাতিল
  • দেশের প্রত্যেকটা ব্যাঙ্ককে নির্দেশ দেওয়া হয়েছে
  • আগামী মার্চ মাসের ১৬ তারিখ থেকেই এই নিয়ম কার্যকর হয়ে যাবে

মহানগর ওয়েবডেস্ক: যে ক্রেডিট বা ডেবিট কার্ড থেকে কখনও অনলাইন পেমেন্ট করা হয়নি, সেই সমস্ত কার্ড থেকে এই সুবিধা বাতিল করতে নির্দেশ দিল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। তাদের তরফে দেশের প্রত্যেকটা ব্যাঙ্ককে নির্দেশ দেওয়া হয়েছে, যে সব গ্রাহকরা তাদের ক্রেডিট বা ডেবিট কার্ড থেকে কখনও অনলাইন পেমেন্ট করেননি তাদের ওই কার্ড থেকে অনলাইন পেমেন্টের সুবিধা বাতিল করতে।

রিজার্ভ ব্যাঙ্কের এই নির্দেশ আসার পরেই সেন্ট্রাল ব্যাঙ্ক একটি বিবৃতি প্রকাশ করে জানিয়ে দিয়েছে, গ্রাহকদের বর্তমান যে সমস্ত কার্ড থেকে কখনও অনলাইন পেমেন্টের সুবিধা ভোগ করা হয়নি সেইসব কার্ড থেকে এই সুবিধা বাতিল হয়ে যাবে। আরবিআই-এর নির্দেশ অনুসারে, আগামী মার্চ মাসের ১৬ তারিখ থেকেই এই নিয়ম কার্যকর হয়ে যাবে। নির্দেশিকায় আরও জানান হয়েছে, একবার যদি এই সুবিধা বাতিল হয়ে যায় তবে পুনরায় সেই সুবিধা পেতে গ্রাহককে ব্যাঙ্কে অ্যাপ্লাই করতে হবে।

উল্লেখ্য, দুই ধরনের পেমেন্ট পদ্ধতি হয়। এক, ‘কার্ড প্রেজেন্ট ট্রানজাকশন’ এবং ‘কার্ড নট প্রেজেন্ট ট্রানজাকশন’। প্রথমটায় গ্রাহক কার্ডের পেমেন্টের সময় নিজে উপস্থিত থাকে, এটিএম বা কোনও জিনিস কেনার সময়। অন্যটায়, গ্রাহক নিজে উপস্থিত না থেকেই কার্ডের নম্বরের সাহায্যে পেমেন্ট করে। এটাই অনলাইন পেমেন্ট পদ্ধতি। ভারতবর্ষে ইতিমধ্যেই ৮০ কোটি ডেবিট কার্ড গ্রাহক রয়েছেন। তাদের মধ্যে বহু গ্রাহকই এখনও অনলাইন পেমেন্টে সরগড় নয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here