kolkata bengali news

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নাগরিকত্ব আইনের বিরুদ্ধে কী ভিত্তিতে বিরোধিতা করছেন মমতা বন্দ্যোপাধ্যায়, এই নিয়ে সরব হয়ে ইতিমধ্যেই কলকাতা হাইকোর্টে মামলা দায়ের করেছেন এক আইনজীবী। এবার মেয়র ফিরহাদ হাকিমের বিরুদ্ধে সিএএ বিরোধিতার জন্য মামলা দায়ের হল! ‘উস্কানিমূলক’ মন্তব্য করেছেন মেয়র, এই অভিযোগ কলকাতা হাইকোর্টে দায়ের হল জনস্বার্থ মামলা। দমদমের এক বাসিন্দা সুমন ভট্টাচার্য মামলা দায়ের করেছেন। তার অভিযোগ, সিএবি কোনও আইন নয় বলে মেয়র স্যোশাল সাইটে মন্তব্য করেছেন, এটার যৌক্তিকতা নেই। এছাড়াও তিনি ‘মিনি পাকিস্তান’ বলেও মন্তব্য করেন। এর মন্তব্যের ভিত্তিতেই মামলা। চলতি সপ্তাহে শুনানির সম্ভাবনা রয়েছে।

অন্যদিকে, রাস্তাঘাটে অশান্তি, সরকারি সম্পত্তি নষ্ট, প্রভৃতি অভিযোগ নিয়ে মমতা বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে সরব হয়েছেন ওই আইনজীবী। বক্তব্য, নাগরিকত্ব সংশোধনী বিল এই দেশের আইন। তা মানতে বাধ্য রাজ্যগুলি। কিন্তু পশ্চিমবঙ্গ সরকার এর বিরোধিতা করছে। যার দরুণ মানুষ উস্কানি পাচ্ছে। কোনও রাজ্যই পারে না কেন্দ্রীয় আইন অমান্য করতে। কিন্তু মমতা সরকার এর বিরোধিতা করায় উশৃঙ্খলা সৃষ্টি হচ্ছে সর্বত্র। এরই প্রতিবাদ জানিয়ে হাইকোর্টে মামলা রুজু। এককথায়, তৃণমূলের দুই শীর্ষ নেতৃত্বই এখন সিএএ বিরোধিতা নিয়ে চাপে পড়েছেন।

উল্লেখ্য, ইতিমধ্যেই কেন্দ্রীয় নাগরিকত্ব আইন এবং এনআরসি বিরোধী মিছিল নিয়ে মমতা বন্দ্যোপাধ্যায় জোড়াসাঁকো পৌঁছেছেন। এদিন বাবাসাহেব ভীমরাও আম্বেদকরের মূর্তিতে জমায়েত হয়ে তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায় শপথ নেন, ‘আমরা সবাই নাগরিক। সর্বধর্মসমন্বয়ে আমাদের জীবন আদর্শ। কাউকে বাংলা ছাড়তে দেব না। নিশ্চিন্তে থাকব, শান্তিতে থাকব। বাংলায় এনআরসি, ক্যাব করতে দিচ্ছি না, দেব না।’ এই শপথবাক্য পাঠ করেই এই কেন্দ্রীয় আইন বিরোধী মিছিল শুরু করেন তিনি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here