মহানগর ওয়েবডেস্ক: আজকের শিশুরা আগামীর ভবিষ্যৎ। তবে এই শিশুদের প্রশিক্ষণটা বেশ ভালোই দিলেন মন্ত্রীমশাই। কীভাবে বড় নেতা হওয়া যায়, সুকমার পবরস স্কুলে গিয়ে ছাত্রদের এমনই বোঝাচ্ছিলেন ছত্তিশগড়ের শিল্পমন্ত্রী কাওয়াসি লাখমা। নেতা হওয়ার সহজ রাস্তা যা তিনি দেখালেন তাতে চক্ষু চড়কগাছ সাধারণ মানুষের। বেশ মজার ছলে হেসে হেসে শিল্পমন্ত্রী জানিয়ে দিলেন, বড় রাজনৈতিক নেতা যদি হতে চাও তবে পুলিশ সুপার ও কেলেক্টরদের কলার চেপে ধরো। মন্ত্রীমশাইয়ের এহেন মন্তব্য তীব্র বিতর্ক শুরু হয়ে যায়।

নিজের এলাকায় দোর্দণ্ডপ্রতাপ রাজনৈতিক নেতা হলেও, শিক্ষাগত যোগ্যতা একেবারেই নেই ওই আদিবাসী নেতা কাওয়াসি লাখমার। রাজ্যের মন্ত্রীপদে শপথগ্রহণের সময় শপথবাক্যটাও পাঠ করতে পারেননি তিনি। শিক্ষকদিবস উপলখ্যে এহেন লাখমাই গিয়েছিলেন ছাত্র দের আলাপ করতে। সেখানেই এক ছাত্র তাঁকে জিজ্ঞাসা করে কীভাবে বড় নেতা হওয়া যায়? উত্তরে নিজের অতীত রোমন্থন করে তিনি বলেন, ‘আমাকে একজন কেউ জিজ্ঞাসা করেছিল কীভাবে আপনি বড় নেতা হলেন, কি এমন করেছিলেন? উত্তরে আমি তাঁকে বলেছিলাম কীভাবে কালেক্টর ও পুলিশ সুপারদের কলার চেপে ধরতে হয় সেটা আপনাকে জানতে হবে।’ এহেন উত্তর দেওয়ার পর চোখ মেরে নিজেই হাসতে শুরু করেন লাখমা। তার এহেন মন্তব্যের ভিডিও ভাইরাল হতে খুব বেশি সময় লাগেনি। এরপরই শুরু হয় বিতর্ক।

তবে বিতর্ক সামাল দিতে মাও অধ্যুষিত সুকমার কোন্টা কেন্দ্রের ৫ বারের কংগ্রেস বিধায়ক লাখমা আত্মপক্ষ সমর্থনে তিনি বলেন, ‘আমি বোঝাতে চেয়েছিলাম, যারা লড়াই করে কর্তৃপক্ষের বিরুদ্ধে রুখে দাড়াতে পারেন তারাই বড় নেতা হন।’ এদিকে তার এহেন মন্তব্যে পেয়ে বসেছে বিজেপি। ছত্তিশগড়ের বিজেপি মুখপাত্র শিবরতন শর্মা, ‘এই মন্তব্যে কংগ্রেসের প্রকৃত সংস্কৃতির প্রকাশ ঘটেছে।’

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here