cbse

মহানগর ওয়েবডেস্ক: আজই প্রকাশিত হয়েছে সিবিএসই বোর্ডের দ্বাদশ শ্রেণীর পরীক্ষার ফলাফল। আর এই পরীক্ষার মার্কশিট থেকে ফেল শব্দটাই বাতিল করে দিয়েছে বোর্ড। তার বদলে অকৃতকার্য পড়ুয়াদের মার্কশিটে লেখা থাকবে ‘এসেনশিয়াল রিপিট’। ফেল শব্দটি নিয়ে পড়ুয়াদের মানসিক ভীতির কথা ভেবেই এই অসাধারণ সিদ্ধান্ত নিয়েছে সিবিএসই।

গত ফেব্রুয়ারি মাসেই সিবিএসই সিদ্ধান্ত নিয়েছিল মার্কশিটে আর ফেল ও কোম্পার্টমেন্টাল শব্দদুটি ব্যবহার করা হবে না। বদলে নতুন শব্দ খোঁজা শুরু হয়। এর জন্য একাধিক স্কুলের প্রিন্সিপাল ও রিজিওনাল অফিসারদের নতুন বিকল্প শব্দ খোঁজার কথা বলে বোর্ড। সেখান থেকেই দীর্ঘ ভাবনার পর এই সিদ্ধান্ত গ্রহণ করেছে সিবিএসই।

উল্লেখ্য, যেসব পরীক্ষার্থীরা এই বছর পরীক্ষা দিয়েছিলেন, তারা সিবিএসই’র অফিসিয়াল ওয়েবসাইট cbse.nic.in বা cbseresults.nic.in এ গিয়ে ফলাফল জানতে পারবেন। এছাড়া থার্ড পার্টি ওয়েবসাইট indiaresults.com, exametc.com ইত্যাদির মতো ওয়েবসাইটে গিয়েও ফল দেখতে পারবেন।

এছাড়া ডিজিলকার নামে একটি অ্যাপের মাধ্যমে পরীক্ষার্থীরা মার্কশিট, পাসিং সার্টিফিকেট, স্কিল সার্টিফিকেট সহ অন্যান্য সার্টিফিকেট পেয়ে যাবেন। এই ডিজিলিকার প্লে স্টোর, অ্যাপল স্টোর থেকে ডাউনলোড করে নিতে হবে।

এবছর প্রায় ১২ লাখ পরীক্ষার্থী পরীক্ষা দিয়েছিলেন। পাশের হার ৮৮.৭৮ শতাংশ, যা গতবারের থেকে পাঁচ শতাংশ বেশি। ছেলেদের তুলনায় মেয়েদের সফলতার হার বেশি। করোনার কারণে বেশকিছু পরীক্ষা বাকি ছিল, যা পরবর্তীতে বাতিল হয়ে যায়। এই বছর তাই কোনও মেরিট লিস্ট প্রকাশ করবে না বোর্ড। সেই কারণে কারা প্রথম, দ্বিতীয় বা তৃতীয় হলেন তা ঘোষণা করা হবে না। দেশের মধ্যে সবচেয়ে বেশি পাশের হার তিরুবনন্তপুরমে, ৯৭.৬৭%। এর পরেই আছে বেঙ্গালুরু (৯৭.৫%) ও চেন্নাই (৯৬.১৭%)।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here