ডেস্ক: সিবিএসসি-র নতুন সিদ্ধান্তে হাঁফ ছেড়ে বাঁচল প্রচুর পড়ুয়া। প্রশ্নফাঁসের গেরোয় পুনরায় দশম শ্রেণির অঙ্ক পরীক্ষা নেওয়া হবে না বলে জানালো সিবিএসসি। প্রশ্নপত্র ফাঁসের ঘটনাটি প্রকাশ্যে আসার পর পর্ষদের তরফে জানানো হয়েছিল পুনরায় পরীক্ষার বিষয় নিয়ে তারা বিবেচনা করে দেখবে। পর্ষদের এই সিদ্ধান্তের ঘোর বিরোধিতা জানিয়ে প্রতিবাদে রাস্তায় নেমেছিল পড়ুয়ারা। শেষ পর্যন্ত জানিয়ে দেওয়া হল পুনরায় নেওয়া হবে না অংক পরীক্ষা।

ইতিপূর্বে বোর্ডের তরফে জানানো হয়েছিল দিল্লি এনসিআর সহ হরিয়ানায় ফের পরীক্ষা নেওয়া হবে। এই অবস্থায় বোর্ডের সিদ্ধান্ত বদলে পড়ুয়ারা যে বড় স্বস্তি পাবে তা বলার বাকি রাখেনা। সিমিত এলাকায় পরীক্ষা পুনরায় নেওয়ার প্রস্তাব দেওয়া হয়েছিল কারণ বোর্ডের দাবি ছিল মূলত এই এলাকাগুলিতেই ফাঁস হয়েছিল প্রশ্ন। সূত্রের খবর, পরীক্ষার খাতা চেক করার পর সিদ্ধান্ত বদল করা হয়েছে। এখন বোর্ডের দাবি, প্রশ্নফাঁস হওয়ার কোনও ইঙ্গিত খাতা চেক করে তাতে পাওয়া যায়নি। তাই পুনরায় পরীক্ষা না নেওয়ার এই সিদ্ধান্ত নিয়েছে পর্ষদ।

উল্লেখ্য, সিবিএসই প্রশ্ন ফাঁসের মামলা সামনে আসার পরই দ্রুতগতিতে পদক্ষেপ নেয় পুলিশ। ঝাড়খণ্ডের ছাতরা জেলা থেকে এক কোচিং সঞ্চালক ও দুই শিক্ষক সহ ৯ ছাত্রকে গ্রেফতার করা হয়। ধৃত ছাত্ররা সকলেই নাবালক হওয়ায় তাদের জুভেনাইল হোমে রাখা হয়। বাকি শিক্ষক ও কোচিং সঞ্চালকদের পুলিশি হেফাজতে নেওয়া হয়। স্থানীয় পুলিশ এসপি অখিলেশ বি ওয়ারিওর সংবাদ মাধ্যমকে জানান, শহরের কলেজ রোডে ‘স্টাডি ভিশন’ নামের কোচিং-এ সতীশ পাণ্ডে এবং পঙ্কজ সিং মোটা টাকার বিনিময়ে পড়ুয়াদের হোয়াটঅ্যাপে প্রশ্ন বিলি করেছিলেন। এরপর দিল্লি থেকেও আরও দুই শিক্ষককে গ্রেফতার করে পুলিশ।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here