kolkata bengali news, sports NEWS

মহানগর ওয়েবডেস্ক: নাম তাঁর সেসিল রাইট। নিবাস জমাইকায়। হয়তো সেরা ক্যারিবিয়ান ক্রিকেটারদের তালিকায় ভিভ রিচার্ডস বা গ্যারি সোবার্সদের পাশে তাঁকে মনে রাখবে না কেউ। কিন্তু সংখ্যাতত্ত্বের বিচারে শুধু ক্যারিবিয়ান ক্রিকেটে নয়, সারা বিশ্বের সেরাদের পেছনে ফেলে দেবেন ‘গ্র্যান্ডপা’ রাইট। ৮৫ বছর বয়সী ‘যুবা’ সিসিল অবশেষে ক্রিকেটকে বিদায় জানানোর সিদ্ধান্ত নিলেন।

সম্প্রতি জামাইকার হয়ে বার্বাডোজের বিরুদ্ধে একটি ক্রিকেট ম্যাচ খেলেন রাইট। ১৯৫৯ সালে ইংল্যান্ডের ক্রম্পটনে সেন্টার ল্যাঙ্কাশায়ার লিগের মাধ্যমে পেশাদারি ক্রিকেটে অভিষেক হয় রাইটের। যুবা বয়সে ইংল্যান্ডেই থাকতে শুরু করেন তিনি। সেই সময় ক্যারিবিয়ানের বিখ্যাত পেসারদ্বয় রিচার্ড ও জোয়েল গার্নারের সঙ্গেও ক্রিকেট খেলেছেন তিনি। প্রায় ৬০ বছর ধরে ক্রিকেট খেলে তাঁর ঝুলিতে ৭ হাজারের বেশি উইকেট। একটা সময় পাঁচ মরশুমে ৫৩৮টি উইকেট নিয়েছিলেন তিনি। অর্থাৎ প্রতি ২৭ বলে একটি উইকেট!

‘দ্য ডেইলি মিরর’কে দেওয়া এক সাক্ষাৎকারে তাঁর এই অফুরান জীবনশক্তির রহস্য সম্পর্কে তাঁর সকৌতুক জবাব,

‘আমি জানি আমার এই জীবনশক্তির রহস্য কী। কিন্তু সেটা আমি কখনও কাউকে বলব না।’

নিজের শরীরকে এখনও ফিট রাখার জন্য স্পেশাল ডায়েট আছে কিনা জানতে চাওয়া হলে তাঁর জবাব,

‘সত্যি বলতে আমি খাবারে কোনও বাছবিচার করি না, সবই খাই। তবে মদ্যপান করি না, শুধু একটু বিয়ার খাই। আর রোজ অনুশীলন করি, তাতে শরীর ঠিক থাকে। বসে বসে টিভি দেখার বদলে হাঁটাহাঁটি করি। তবে এই সময়ে এসে বয়সের অজুহাত দেখিয়ে মাঝে মাঝে ট্রেনিংয়ে কামাই করি অবশ্য।’

উল্লেখ্য, আগামী ৭ সেপ্টেম্বর পেনি লিগের স্প্রিংহেডের বিরুদ্ধে আপারহিলের হয়ে শেষ ম্যাচ খেলবেন তিনি।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here