মিলল ৫০০০ কোটির ছাড়পত্র! চিন-পাকিস্তানের বিমানকে আকাশেই ধ্বংস করবে ‘আকাশ’

0
832
kolkata bengali news

মহানগর ওয়েবডেস্ক: দিনকয়েক আগেই অ্যাপাচে হেলিকপ্টারকে সামিল করে শক্তি কয়েকগুণ বাড়িয়ে নিয়েছে ভারতীয় বায়ুসেনা। এবার আরও বড় প্রতিরক্ষা চুক্তি করতে সবুজ সংকেত দিল সরকার। সূত্রের খবর, আকাশে থাকা শত্রুর বিমানকে ধ্বংস করতে ৫০০০ কোটির আকাশ এয়ার ডিফেন্স মিসাইল কেনার ছাড়পত্র দেওয়া হয়েছে সরকারের তরফ থেকে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বাধীন মন্ত্রিসভা এই ক্রয়ের ছাড়পত্র দিয়েছে গত বুধবার। এই মিসাইল ভারতীয় বায়ুসেনার অবিচ্ছেদ্য অংশ হিসেবে খুব শিগগিরিই যুক্ত হবে বলে জানা গিয়েছে।

আকাশপথে মূলত চিন ও পাকিস্তানই চিন্তায় রেখেছে ভারতকে। সেই কারণে এই দুই প্রতিবেশী দেশের সীমান্তবর্তী এলাকাতেই এই নয়া মিসাইল সিস্টেম মোতায়েন করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ভারতীয় বায়ুসেনায় আকাশের নয়া মিসাইলগুলিকে প্রায় তিন বছর আগে সামিল করার প্রস্তাব নেওয়া হয়েছিল। সেই প্রস্তাবেই সম্প্রতি অনুমোদন দিয়েছেন প্রধানমন্ত্রী নেতৃত্বাধীন কমিটি। প্রাথমিকভাবে ২ স্কোয়াড্রন আকাশ মিসাইল সিস্টেম অর্ডার দেওয়া হয়েছিল। ওই ব্যবস্থায় আস্থা বজায় রাখল কেন্দ্রীয় সরকার।

কেন্দ্রের এই সিদ্ধান্তের ফলে ৯ থেকে আকাশ মিসাইল সিস্টেমের সংখ্যা বেড়ে হবে ১৫। গতবছর সূর্য লঙ্কায় আকাশ সহ একাধিক ইজরায়েলি ক্ষেপণাস্ত্রের পরীক্ষা করা হয়। কিন্তু সব ক্ষেত্রেই দেশীয় প্রযুক্তির তৈরি আকাশ বাকিদের ছাপিয়ে গিয়েছে। সেই কারণে আকাশে শত্রুপক্ষের বিমান ধ্বংস করতে আকাশেই ভরস রেখেছে ভারত সরকার। ১৭ হাজার কোটির দরপত্র বাতিল করে আকাশকে বেছে নিয়েছে কেন্দ্রীয় সরকার। উল্লেখ্য, বালাকোটে ভারতীয় সেনার এয়ারস্ট্রাইকের পরই পাল্টা এফ-১৬ বিমান নিয়ে ভারতে প্রবেশ করেছিল পাক বায়ুসেনা। সেই সময় সীমান্তে আকাশ মজুত থাকলে আর ফিরে যেতে পারত না সেই বিমানগুলি। এই ঘটনার পরই তড়িঘড়ি নয়া আকাশ মিসাইলগুলি কেনার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here