ডেস্ক: সাফল্যের আকাশ বহু আগেই ছুঁয়ে ফেলেছে ভারতীয় মহাকাশ গবেষণা কেন্দ্র ইসরো। মহাকাশ যাত্রায় সাফল্যের জন্য এই সংস্থার মুকুটে উঠেছে একাধিক পালকও। কিন্তু দীনতা কাটেনি বিশ্বের দরবারে ভারতের নাম উজ্জল করা এই গবেষণা কেন্দ্রের। কেন্দ্রের সাহায্যে এবার দীনতা কাটতে চলেছে ইসরোর। মহাকাশ গবেষণার জন্য এবার ইসরোকে ১০ হাজার কোটি টাকা বরাদ্দ করল কেন্দ্রীয় মন্ত্রীসভা।

জানা গিয়েছে, গবেষণার পাশাপাশি মহাকাশযান উৎক্ষেপনের জন্য কেন্দ্রের তরফে এই বিপুল পরিমাণ অর্থ বরাদ্দ করা হচ্ছে ইসরোকে। স্বল্প ব্যায়ের উপগ্রহ উৎক্ষেপণের জন্য এমনিতেই ইসরোর জুড়ি মেলা ভার। একাধিক দেশের উপগ্রহ মহাকাশে পাঠিয়ে বিশ্বতালিকায় নিজেকে বেশ উপরের সারিতেই নিয়ে চলে এসেছে এই মহাকাশ গবেষনা কেন্দ্র। সাফল্যের শিখরে তরতরিয়ে এগিয়ে চলা ইসরোকে আসন্ন ৩০ টি মহাকাশ যান উৎক্ষেপণের জন্য এই বিপুল পরিমাণ অর্থ বরাদ্দ করেছে কেন্দ্র।

কেন্দ্রের বরাদ্দ এই টাকায় জিএসএলভি মার্ক ৩ ও পিএসএলভি-র গবেষণার কাজও এগিয়ে নিয়ে যেতে তৈরি ইসরো। ছোট উপগ্রহ মহাকাশে পাঠাতে ইসরো বিশ্বের অন্যান্য দেশগুলিকে পিছনে ফেললেও। ভারি উপগ্রহ পাঠাতে ইসরোর সাহায্য নিতে হয় ফরাসি মহাকাশ সংস্থার। তবে কেন্দ্রের টাকায় দেশীয় প্রযুক্তিতে তৈরি রকেটের ক্ষমতা বাড়িয়ে ফরাসি মহাকাশ গবেষণা সংস্থার নির্ভরতা কাটাবে ইসরো।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here