kolkata bengali news

মহানগর ওয়েবডেস্ক: দেশের মধ্যে সবচেয়ে বড় আন্তর্জাতিক সীমান্তবর্তী রাজ্য বলতে গেলে পশ্চিমবঙ্গই। ফলে সীমান্তবর্তী এই রাজ্যকে নিরাপত্তার মোড়কে মুড়তে তৎপর হয়ে উঠল দ্বিতীয় মোদী সরকার। যার জেরে সীমান্তরক্ষায় অন্যান্য রাজ্যের তুলনায় সবচেয়ে বেশি আর্থিক বরাদ্দ করা হল বাংলাকেই। স্বরাষ্ট্রমন্ত্রকের তরফে মঙ্গলবার ঘোষণা করা হল সীমান্তের নিরাপত্তা নিশ্চিত করতে বাংলাকে দেওয়া নহয়েছে ৩১৬ কোটি টাকা।

পশ্চিমবঙ্গের বাংলাদেশ সীমান্ত দিয়ে অনুপ্রবেশ, পাচারের মতো একাধিক বেআইনি কাজকর্ম ইতিমধ্যেই নজরে এসেছে কেন্দ্রের। সেই সমস্ত বিষয়গুলিতে লাগাম টানতে এবার আর কোনও আপোষ করা হবে না বলে জানিয়ে দিয়েছে কেন্দ্রীয় সরকার। সীমান্ত নিরাপত্তা সুনিশ্চিত করে সব রকম আশ্বাস দিয়েছেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও। সম্প্রতি, স্বরাষ্ট্রমন্ত্রকের তরফে সংসদে এক রিপোর্ট পেশ করে জানানো হয় মুর্শিদাবাদ, বর্ধমানের একাধিক মাদ্রাসাকে ব্যবহার করে জঙ্গি প্রশিক্ষণ চলছে বাংলায়। জেএমবি জঙ্গিদের হাতে চলছে এই সমস্ত মাদ্রাসাগুলি। কেন্দ্রের এই রিপোর্টের পরই, বাংলার সীমান্তকে আরও মজবুত করতে আগ্রহী হয়ে উঠল মোদী সরকার।

মঙ্গলবার সংসদে একটি প্রশ্নের লিখিত উত্তরে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ জানান, বাংলাকে আর্থিক বরাদ্দের পাশাপাশি ইন্দো-বাংলাদেশ সীমান্তে নিরাপত্তা বাড়াতে আরও একাধিক পদক্ষেপ নেওয়া হচ্ছে। সীমান্ত এলাকাতে প্রচুর পরিমানে বাড়ানো হচ্ছে পোস্ট ও নাকা চেকিং পয়েন্ট। এছাড়া নাইট ভিসনের পাশাপাশি উন্নতমানের প্রযুক্তির ব্যবহার করা হচ্ছে সীমান্তে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here