মাস গড়ালেও বুলবুল বিপর্যয়ে সাহায্য করছে না কেন্দ্র, বিধানসভায় উষ্মাপ্রকাশ মমতার

0
mamata bengali news

মহানগর ওয়েবডেস্ক: ঘূর্ণিঝড় বুলবুলে বাংলার বিস্তীর্ণ এলাকা ক্ষতিগ্রস্ত হয়েছে। কয়েক হাজার কোটি টাকার সম্পত্তি ক্ষয়ক্ষতি হয়েছে। কিন্তু, এখনও পর্যন্ত কেন্দ্রীয় সরকার কোনও ভাবে সাহায্যের হাত বাড়িয়ে দেয়নি। এই নিয়ে সোমবার রাজ্যের বিধানসভায় ব্যাপক ক্ষোভ প্রকাশ করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। একই সঙ্গে আশাপ্রকাশ করেন, খুব শীঘ্রই হয়তো এই বিষয়ে সাহায্য করবে কেন্দ্র।

বুলবুল চলে গেলেও বিরাট ক্ষতি করেছে দুই ২৪ পরগনার। বিশেষ দল খতিয়ে দেখে জানিয়েছে, প্রায় ২৩ হাজার কোটি টাকার সম্পত্তি ক্ষতি হয়েছে রাজ্যের। এর পরপরই বুলবুলের ক্ষতির প্রভাব দেখতে আসে কেন্দ্রীয় দল। তারাও নিজেদের রিপোর্ট জমা দেয়। কিন্তু বিপর্যয়ের পর একমাসের বেশি সময় কেটে গেলেও কেন্দ্র কোনও সাহায্যের ঘোষণা করেননি। এই নিয়ে বিধানসভায় উষ্মাপ্রকাশ করতে শোনা যায় মুখ্যমন্ত্রীকে। তিনি বলেন, বুলবুলে বিপর্যস্ত এলাকার জন্য এখনও অব্দি কেন্দ্রের তরফে কোনও সাহায্য করা হয়নি। তবে কেন্দ্রীয় সাহায্য পাওয়া নিয়ে যে তিনি আশাবাদী তা বিধানসভায় জানিয়ছেন।

কেননা, বুলবুল ঝড়ের পরই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী টুইট করেন, এমনকী মুখ্যমন্ত্রীর সঙ্গে ফোনে কথাও বলেন। এছাড়াও কেন্দ্রীয় দল যেহেতু দুর্গত এলাকা পরিদর্শন করে গিয়েছে তাই সাহায্য পাওয়া যেতে পারে বলে আশা করছেন তিনি।

অন্যদিকে, বুলবুলে প্রাথমিকভাবে সাতজনের মৃত্যুর কথা জানা গিয়েছিল। কিন্তু এদিন বিধানসভায় মুখ্যমন্ত্রী জানান, বুলবুল তাণ্ডবে সর্বমোট ১৬ জনের মৃত্যু হয়েছে। বাকি ৯ জনের মৃত্যু নৌকাডুবিতে হয়েছে বলে জানান তিনি। কেন তাদের নিরাপদে সরানো হয়নি, কারা এই মৃত্যুর জন্য দায়ী, এর জন্য পৃথক মামলাও করা হবে বলে জানিয়েছেন তিনি। একই সঙ্গে মুখ্যমন্ত্রী ঘোষণা করেছে, বুলবুলে ক্ষতিগ্রস্ত ৬ লক্ষ পরিবারকে রাজ্য সরকারের তরফে একটি কিট দেওয়া হবে। সেখানে নিত্যপ্রয়োজনীয় সকল জিনিস থাকবে।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here