bengali news

মহানগর ওয়েবডেস্ক: আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দাম ৩০% কমে গিয়েছে। কিন্তু ভারতের কেন্দ্রীয় সরকার পেট্রল-ডিজেলের দাম বৃ্দ্ধি করল এক্সাইজ ডিউটি বাড়িয়ে। কেন্দ্রের তরফে ঘোষণা করা হয়েছে, পেট্রল ও ডিজেলে লিটার প্রতি তিন টাকা করে এক্সাইজ ডিউটি বাড়ানো হল। আন্তর্জাতিক বাজারে তেলের দামে হ্রাস হতেই লাভ করতে এই ঘোষণা করল কেন্দ্রীয় সরকার।

বিজেপি সরকারের এই ঘোষণার পরেই পেট্রলে স্পেশাল এক্সাইজ ডিউটি বাড়ল লিটার প্রতি ২ থেকে ৮ টাকা পর্যন্ত। একইসঙ্গে, ডিজেলের ক্ষেত্রে স্পেশাল এক্সাইড ডিউটি বেড়ে হল লিটার প্রতি ৪ টাকা। সরকারিভাবে ঘোষণা করেই এই বিষয়টি জানানো হয়েছে। এছাড়া, বাড়ানো হয়েছে রোড সেসও। পেট্রোলের ক্ষেত্রে লিটারে এক টাকা এবং ডিজেলের ক্ষেত্রে লিটারে ১০ টাকা রোড সেস বাড়ানো হয়েছে।

আন্তর্জাতিক বাজারে দাম কমলেও দেশে পেট্রল-ডিজেলের দাম কম হয়নি। এ নিয়ে আগেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে তোপ দেগেছিলেন কংগ্রেস সাংসদ রাহুল গান্ধী। প্রশ্ন তুলেছিলেন, আন্তর্জাতিক তেলের দামে ৩৫% ঘাটতি হয়ে গিয়েছে। আপনি কি পেট্রোলের দাম ৬০-এর নীচে এনে ভারতবাসীকে উপকৃত করতে পারেন? এটা ঝিমিয়ে পড়ে অর্থনীতিকে জাগিয়ে তুলতে পারে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here