prakash javdekar

Highlights

  • কেন্দ্রীয় মন্ত্রী প্রকাশ জাভড়েকর নতুন তত্ত্ব খাড়া করলেন
  • তিনি বলেছেন, কংগ্রেস আচমকা হারিয়ে যাওয়ার কারণেই বিজেপি নির্বাচনে হেরে গিয়েছে
  • কংগ্রেসের ‘হারিয়ে যাওয়া’ই দিল্লির লড়াইটাকে সরাসরি দ্বিমুখী যুদ্ধে পরিণত করেছিল

মহানগর ওয়েবডেস্ক: দিল্লি বিধানসভা ভোটে হারের কারণ হিসেবে একের পর তত্ত্ব উঠে আসছে বিজেপির পক্ষ থেকে। গতকালই যেমন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বলেছিলেন, নেতাদের কুকথার জেরে ফল খারাপ হয়ে থাকতে পারে। এদিন আরেক কেন্দ্রীয় মন্ত্রী প্রকাশ জাভড়েকর নতুন তত্ত্ব খাড়া করলেন। তিনি বলেছেন, কংগ্রেস আচমকা হারিয়ে যাওয়ার কারণেই বিজেপি নির্বাচনে হেরে গিয়েছে। মনে করিয়ে দেই, এই জাভড়েকরই নির্বাচনের ৭২ ঘণ্টা আগে বলেছিলেন, দিল্লি মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল একজন জঙ্গি এবং তার যথেষ্ট প্রমাণ বিজেপির কাছে রয়েছে। বলাই বাহুল্য, সেই প্রমাণ বিজেপি আর দেখাতে পারেনি।

হারের ব্যাখ্যা দিতে গিয়ে শুক্রবার কেন্দ্রীয় পরিবেশ মন্ত্রী বলেন, দিল্লিতে বিধানসভা নির্বাচনে বিজেপির পরাজয়ের জন্য দায়ী কংগ্রেসের হঠাৎ ‘হারিয়ে’ যাওয়া। তাঁর মতে, কংগ্রেসের জন্যই বিজেপি হেরেছে। কেননা কংগ্রেসের ‘হারিয়ে যাওয়া’ই দিল্লির লড়াইটাকে সরাসরি দ্বিমুখী যুদ্ধে পরিণত করেছিল। উদাহরণ হিসেবে পরিসংখ্যান দিয়ে তিনি বলেন, লোকসভা ভোটে কংগ্রেস ২৬ শতাংশ ভোট পেয়েছিল। কিন্তু দিল্লি নির্বাচনে তারা মাত্র ৪ শতাংশ ভোট পেল। এই কারণেই আম আদমি পার্টি দিল্লিতে ৬২টি আসন পেতে সক্ষম হয়েছিল। আর বিজেপি আটটি। আর যেই কংগ্রেস ১৯৯৮ থেকে দিল্লি শাসন করেছিল, তারা কোনও আসনই পেল না।

জাভড়েকর বলেছেন, ‘কংগ্রেসের আচমকা উধাও হয়ে যাওয়াই দিল্লি নির্বাচনে বিজেপির হারের কারণ ছিল। তবে এটা আলাদা বিষয় যে ওরা ইচ্ছাকৃত উধাও হয়েছে নাকি কংগ্রেসের ভোট আপ আদমি পার্টিতে চলে গিয়েছে।’ সাংবাদিক সম্মেলনে তিনি আরও বলেন, ‘আর এই কংগ্রেস হঠাৎ উধাও হয়ে যেতেই লড়াইটা সরাসরি বিজেপি এবং আপের মধ্যে এসে গিয়েছিল। আমরা প্রত্যাশা করেছিলাম যে ৪২ শতাংশ ভোট পাব এবং আম আদমি পার্টি ৪৮ শতাংশ ভোট পাবে। কিন্তু দু’দিকেই আমাদের অনুমান ৩ শতাংশ করে কমে যায়। আমরা ৩৯ শতাংশ ভোট পেলাম, অন্যদিকে আপ পেল ৫১ শতাংশ ভোট।’

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here