bengali news

Highlights

  • কেন্দ্রীয় সরকারের নাগরিকত্ব আইনকে কেন্দ্র করে উত্তাল গোটা দেশ
  • বিজেপি শাসিত রাজ্যগুলির পাশাপাশি এই বিজ্ঞপ্তি পাঠানো হয়েছে অবিজেপি রাজ্যগুলিতেও
  • এনপিআর হবে না তা স্পষ্ট করেই কেন্দ্রীয় সরকারকে জানিয়ে দিয়েছে পশ্চিমবঙ্গ ও কেরল

মহানগর ওয়েবডেস্ক: কেন্দ্রীয় সরকারের নাগরিকত্ব আইনকে কেন্দ্র করে উত্তাল গোটা দেশ। সেই আবহের মধ্যেই এবার ন্যাশনাল পপুলেশন রেজিস্ট্রারের জন্য নয়া বিজ্ঞপ্তি জারি করল কেন্দ্রীয় সরকার। বিজেপি শাসিত রাজ্যগুলির পাশাপাশি এই বিজ্ঞপ্তি পাঠানো হয়েছে অবিজেপি রাজ্যগুলিতেও। তবে এনপিআর যে লাগু করা হবে না তা স্পষ্ট করেই কেন্দ্রীয় সরকারকে জানিয়ে দিয়েছে পশ্চিমবঙ্গ ও কেরল।

এনপিআর এনআরসির প্রথম ধাপ বলে বিরোধীদের তরফে দাবি করা হলেও, বিজেপির তরফে বলা হয়েছে এনপিআর দেশের সেই সব মানুষের জন্য যারা সরকারী সুযোগ থেকে বঞ্চিত। কেন্দ্রীয় সরকার সেই তালিকাটা তৈরি করতে আগ্রহী যারা সরকারের জনকল্যাণ মূলক সুযোগ সুবিধা থেকে বঞ্চিত রয়েছেন। দেশবাসীর কাছে সেই সমস্ত সুযোগ সুবিধা পৌঁছে দেওয়ার জন্যই এনপিআর করা হবে। কেন্দ্রীয় সরকারের নিয়ম অনুযায়ি, এনপিআরের জন্য রাজ্যগুলিকে মুখ্য জনগণনা আধিকারিক (PCO) নিয়োগ বাধ্যতামূলক। দেশের মধ্যে এখনও পর্যন্ত তিনটি রাজ্য ছাড়া বাকি সরকার PCO নিয়োগ করেছে। এনপিআরের ক্ষেত্রে পিসিও-র নিয়োগ চূড়ান্ত পর্যায় বলে জানা গিয়েছে সরকারের তরফে।

উল্লেখ্য, ২০১৯ সালের ২৪ ডিসেম্বর এনপিআর-এর প্রস্তুতিতে সম্মতি জানিয়েছে কেন্দ্রীয় মন্ত্রীসভা। এক্ষেত্রে বরাদ্দও হয়ে গিয়েছে বিপুল পরিমাণ অর্থ। সরকারী তথ্য অনুযায়ী, ২০২১ সালের আদমসুমারির জন্য খরচ করা হবে ৮ হাজার ৭৫৪ কোটি টাকা। পাশাপাশি এনপিআরের জন্য ৩ হাজার ৯৪১.৩৫ কোটি টাকা খরচ করা হবে বলে জানিয়েছে কেন্দ্রীয় মন্ত্রিসভা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here