লাগাম টানতে হবে প্লাস্টিক ব্যবহারে, ডেডলাইন ২ অক্টোবর! রাজ্যগুলিকে নির্দেশিকা পাঠাল কেন্দ্র

0
535
kolkata bengali news

মহানগর ওয়েবডেস্ক: ‘মান কি বাত’ অনুষ্ঠানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ‘প্লাস্টিকের বিরুদ্ধে নতুন বিপ্লব’-এর কথা তুলে ধরেন। তিনি বলেছিলেন, মহাত্মা গান্ধীর জন্মবার্ষিকী থেকেই প্লাস্টিকের ব্যবহার বন্ধ করে দিতে উদ্যোগী হতে হবে দেশবাসীকে। সেই প্রেক্ষিতেই এবার প্লাস্টিকের উত্‍পাদন কমাতে দেশের সমস্ত রাজ্য় ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে নির্দেশিকা পাঠাল কেন্দ্রীয় সরকার। একবার মাত্র ব্যবহার করা যায় এমন প্লাস্টিকের উত্‍পাদন আগামী ২ অক্টোবরের মধ্যে কমাতে হবে।

কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে, যে সমস্ত জায়গায় প্লাস্টিকের ব্যবহার বেশি হয় যেমন স্কুল-কলেজ, সমুদ্র, পর্যটন কেন্দ্র, সেইসমস্ত জায়গায় আলাদাভাবে নজরদারি চালানো হবে। এছাড়াও সংবাদমাধ্যমকে ব্যবহার করে প্লাস্টিকের বিরুদ্ধে সচেতনতা গড়ে তোলার উদ্যোগ রয়েছে কেন্দ্রের। যে সমস্ত জিনিসের উত্‍পাদন কমাতে হবে তার মধ্যে রয়েছে প্লাস্টিকের ক্যারি ব্যাগ, বাসনপত্র, থার্মোকলের ডিশ-কাঁটা-চামচ, ফুল, জলের বোতল সহ প্রভৃতি। আগেই প্রধানমন্ত্রী ঘোষণা করেছিলেন যে, ২০২২-এর মধ্যে ভারত প্লাস্টিক-মুক্ত দেশ গড়তে হবে। সেই ঘোষণার ভিত্তিতেই এই সমস্ত পদক্ষেপ।

উল্লেখ্য, প্রধানমন্ত্রীর ঘোষণার পরেই প্লাস্টিক ব্যবহার রুখতে একাধিক পদক্ষেপ নেওয়া হয়েছে। রেলমন্ত্রক থেকে শুরু করে ফিল্মের শ্যুটিং, সবেতেই প্লাস্টিক ব্যবহারে লাগাম টানা হয়েছে। আগেই বরুণ ধওয়ান ও সারা আলি খান অভিনীত ‘কুলি নম্বর ওয়ান’ ছবির শ্যুটিং-এ প্লাস্টিক নিষিদ্ধ হয়েছে। অন্যদিকে, আমির খানও প্রধানমন্ত্রীর এই উদ্যোগকে স্বাগত জানিয়েছেন। একইসঙ্গে, প্লাস্টিক ব্যবহার রুখতে অনন্য পদক্ষেপ নিয়েছে রেল। তাদের তরফে ঘোষণা করা হয়েছে, প্লাস্টিক বোতল ব্যবহারের পরে যদি বিভিন্ন রেল স্টেশনে লাগানো ‘‌বটল ক্রাশিং মেশিনে’‌ সেই বোতলগুলি যাত্রীরা ফেলেন, তাহলে মোবাইল ফোনে যোগ করে দেওয়া হবে টাকা। অর্থাৎ দেওয়া হবে ক্যাশব্যাক।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here