kolkata bengali news

মহানগর ওয়েবডেস্ক: স্বাধীনতা দিবসের পর জম্মু কাশ্মীরের ২ জেলায় চালু হচ্ছে 4G ইন্টারনেট পরিষেবা। ১৫ অগাস্টের পর ট্রায়াল বেসিসে দুই জেলায় চালু করা হবে 4G ইন্টারনেট পরিষেবা, মঙ্গলবার সুপ্রিম কোর্টকে এমনটাই জানিয়েছে কেন্দ্র। কেন্দ্রের একটি বিশেষ কমিটি এই সিদ্ধান্ত গ্রহণ করেছে। জম্মুর একটি জেলায় ও কাশ্মীরের একটি জেলায় চালু করা হবে 4G ইন্টারনেট পরিষেবা।

তবে যেই দুই জেলায় 4G ইন্টারনেট পরিষেবা চালু করার কথা চলছে সেটি সীমান্ত সংলগ্ন কোনও জেলা নয়। এই দুটি জেলা এমনই জায়গা হবে যেখানে উগ্রবাদী কার্যকলাপের সম্ভাবনা কম।

দুমাস ইন্টারনেট পরিষেবা চালু থাকার পর বিষয়টি নিয়ে পর্যালোচনা করবে সরকার। প্রসঙ্গত, প্রায় এক বছর ধরে জম্মু-কাশ্মীরে হাই স্পিড ইন্টারনেট পরিষেবা বন্ধ রয়েছে। যবে থেকে ৩৭০ ধারা রদ হয়েছে তবে থেকেই নিরাপত্তা সুনিশ্চিত করার স্বার্থে বন্ধ রয়েছে হাইস্পিড ইন্টারনেট পরিষেবা।

এদিন অ্যাটর্নি জেনারেল কে কে বেনুগোপাল কেন্দ্রের এই সিদ্ধান্ত পেশ করে সুপ্রিম কোর্টের কাছে। এর আগে শুক্রবার সুপ্রিম কোর্ট কেন্দ্রের কাছে জানতে চেয়েছিল জম্মু কাশ্মীরে হাইস্পিড ইন্টারনেট পরিষেবা চালু করা এখন কি সম্ভব? তার উত্তরেই আজকের সিদ্ধান্ত সর্বোচ্চ আদালতকে জানায় কেন্দ্র।

ফাউন্ডেশন ফর মিডিয়া প্রফেশনালস নামে জম্মু-কাশ্মীরের একটি স্বেচ্ছাসেবী সংস্থা সুপ্রিম কোর্টে আর্জি জানিয়েছিল, জম্মু-কাশ্মীরে হাইস্পিড ইন্টারনেট পরিষেবা চালু না করার জন্য আদালত যাতে কেন্দ্র ও জম্মু-কাশ্মীরের স্থানীয় প্রশাসনের বিরুদ্ধে ব্যবস্থা নেয়।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here