ডেস্ক: শেষ কয়েকদিন ধরে জাতীয় স্তরে চর্চার মধ্যে রয়েছে ক্রমাগত পেট্রোল ডিজেলের অস্বাভাবিক মূল্যবৃদ্ধি। এই নিয়ে প্রচুর শোরগোল হলেও, এখনও পর্যন্ত দাম খুব একটা কমার লক্ষণ দেখায় নি এই দুই পেট্রোপণ্য। এই নিয়ে অবশেষে মুখ খুললেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি। গতকাল সাংবাদিকদের মুখোমুখি হয়ে জেটলি জানান, পেট্রোলের শুল্ক কম হওয়ার সম্ভাবনা এখন একেবারেই নেই।

একই সঙ্গে জেটলির দাবি, পেট্রোলের দাম কম করাতেই প্রায় ১৪ হাজার কোটি টাকা লোকসান হয়েছে সরকারের। তাই দেশের সাধারণ মানুষকে আরও কর দেওয়ার জন্য এগিয়ে আসতে বলেছেন তিনি। বেতনভোগীদের সঙ্গে সঙ্গে ভারতের বাকি মানুষরাও যদি ট্যাক্স দেন, তবে কর আদায় করতে কেন্দ্রকে পেট্রোল ডিজেলের উপর ভরসা করে বসে থাকতে হবে না বলে জানান জেটলি। এদিন সংবাদ মাধ্যমের মুখোমুখি হয়ে তিনি বলেন, গত চার বছরের বিজেপি নেতৃত্বাধীন এনডিএ-র শাসনকালে কেন্দ্রের ট্যাক্স টু জিডিপি রেশিও ১০ শতাংশ থেকে বেড়ে ১১.৫ শতাশে পৌঁছেছে বলে দাবি করেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী।

উল্লেখ্য, দিনকয়েক আগেই প্রাক্তন অর্থমন্ত্রী পি চিদম্বরম দাবি করেন, কেন্দ্রীয় সরকার চাইলেই পেট্রোল ডিজেলের দাম ২৫ টাকা কমাতে পারে। সেই প্রসঙ্গে জেটলির কাছে জানতে চাওয়া হলে পাল্টা কটাক্ষ করে তিনি বলেন, তিনি নিজে যখন মন্ত্রী ছিলেন, তখন নিজেই তা করে দেখাতে পারেন নি। পাশাপাশি আর্থিক দুর্নীতি কাণ্ড নিয়ে চিদম্বরমকে বিঁধেন জেটলি।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here