মহানগর ওয়েবডেস্ক: শনিবার দেশের করোনা আক্রান্তের মোট সংখ্যা ৫৯ লক্ষ পেরিয়ে গিয়েছে। করোনায় মোট মৃত্যু এক লক্ষ ছুঁয়ে ফেলতে চলেছে। এই অবস্থায় শনিবার গোটা দেশে অক্সিজেনের দাম বেঁধে দিল কেন্দ্রীয় সরকার। মেডিক্যাল অক্সিজেনের ক্ষেত্রে এই দাম বেঁধে দেওয়া হয়েছে।

শনিবার কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের তরফে জানানো হয়, ‘তরল মেডিক্যাল অক্সিজেনের ক্ষেত্রে কোনও দামের নির্ধারণ না থাকার কারণে নির্মাণকারী সংস্থাগুলি দাম বাড়িয়ে চলেছিল। এই অবস্থায় তরল মেডিক্যাল অক্সিজেনের দাম নিয়ন্ত্রণ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।’ কেন্দ্রের তরফে জানানো হয়, প্রয়োজনের সময় অক্সিজেন যাতে সুলভ মূল্যে অক্সিজেন পাওয়া যায় সেই স্বার্থে নির্মাণকারী সংস্থার জন্য কিউবিক মিটার প্রতি অক্সিজেনের দাম ১৫ টাকা ২২ পয়সা বেঁধে দিয়েছে কেন্দ্র।

অন্যদিকে কিউবিক মিটার প্রতি অক্সিজেন সিলিন্ডারের দাম যা সাধারণত হাসপাতালে পাওয়া যায়, তার দাম ২৫ টাকা ৭১ পয়সা বেঁধেছে সরকার। যার আগের দাম ছিল ১৭ টাকা ৪৯ পয়সা প্রতি কিউবিক মিটার। এই নতুন দাম আগামী ছয় মাসের জন্য লাগু থাকবে। বিগত কয়েক মাসে ভারতে অক্সিজেনের চাহিদা প্রায় চারগুণ বেড়ে দিনপ্রতি ২ হাজার ৮০০ টন হয়ে গিয়েছে বলে কেন্দ্র জানিয়েছে। সেই কারণেই এই পদক্ষেপ নেওয়া প্রয়োজনীয় হয়ে পড়েছিল।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here