kolkata news

মহানগর ওয়েবডেস্ক: কীভাবে করোনা পরিস্থিতি মোকাবিলা করা সম্ভব তার জন্য সারা দেশের সামনে চারটি মডেল সিটির তালিকা প্রকাশ করল কেন্দ্র সরকার। এই চারটি শহর হল – জয়পুর, ইন্দোর, চেন্নাই ও বেঙ্গালুরু। করোনা সংক্রমণ রুখে কীভাবে অর্থনীতি চাঙ্গা করা করা যায়, তার জন্যই এই চারটি শহরকে ‘মডেল সিটি’ হিসেবে তুলে ধরা হল।

বিগত বেশ কয়েকদিন ধরেই দেশের বহু পৌরসভার প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করেছেন কেন্দ্রীয় আধিকারিকরা। দুটি মূল বিষয়ের ওপর জোর দিচ্ছে কেন্দ্র। এক, প্রচুর পজিটিভ কেস হলে কীভাবে সামাল দেওয়া যাবে ও দুই, মৃতের হার কীভাবে কমানো যাবে। প্রচুর মানুষ করোনায় আক্রান্ত হলে তা কীভাবে সামাল দেওয়া উচিত তার জন্য মডেল সিটি হিসেবে জয়পুর ও ইন্দোরকে বেছে নিয়েছে কেন্দ্র। অন্যদিকে, মৃত্যুর হার কীভাবে কম করানো যায়, তার জন্য মডেল সিটি চেন্নাই ও বেঙ্গালুরু।

বর্তমানের প্রচুর মিউনিসিপ্যাল এলাকাতেই উচ্চ ডবলিং রেট, প্রচুর করোনা আক্রান্ত ও বেশ অনেকটাই মৃত্যুর হার লক্ষ্য করা যাচ্ছে। এর সঙ্গে কন্টেইনমেন্ট জোনের পরিধি নির্ধারণ, বাফার জোনের ম্যাপিং, বাড়ি বাড়ি গিয়ে রোগী নির্ধারণের মতো সমস্যাও রয়েছে। বিশেষ করে বস্তি এলাকায় সংক্রমণ আটকানো প্রশাসনের কাছে দুর্বিষহ হয়ে উঠেছে।

এসব ক্ষেত্রে অনেকটাই পথ দেখিয়েছে এই চারটি শহর। জয়পুর ও ইন্দোরে বাড়ি বাড়ি গিয়ে রোগীর খোঁজ নেওয়া হয়েছে। পাশাপাশি নির্দিষ্ট কিছু নিত্যপ্রয়োজনীয় জিনিসের দোকানই খোলা রাখতে দিয়েছে প্রশাসন। চেন্নাই ও বেঙ্গালুরুতে করোনা আক্রান্তের সংখ্যা প্রচুর হলেও, সেখানে মৃত্যুর হার জাতীয় মৃত্যুর হারের থেকেও কম। এর প্রধান কারণ হিসেবে বলা হচ্ছে, আক্রান্তদের চিকিৎসায় খুব প্ল্যানমাফিল ভেন্টিলেটর ব্যবহার করা হচ্ছে। যেসব রোগীদের সত্যিই ভেন্টিলেটর প্রয়োজন, তাদেরই সেই সুবিধা দেওয়া হচ্ছে। সেই কারণেই মৃত্যুর হার ওই দুই শহরে অনেকটাই কম।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here