মহানগর ডেস্ক:  করোনা ভাইরাসের বিষয়ে নয়া তথ্য দিল কেন্দ্র। কেন্দ্রের তরফে বুধবার জানানো হয়েছে, পশু মারফত করোনা ভাইরাস ছড়িয়ে পড়ে না। মানুষের থেকে মানুষের শরীরেই করোনা ভাইরাল ছড়িয়ে পড়ে।

কেন্দ্রের তরফে একটি সংবাদ সম্মেলনে জানানো হয়েছে, প্রথম ঢেউয়ের থেকে করোনার দ্বিতীয় ঢেউ ভয়াবহ আকার ধারণ করেছে। এই বিষয়ে জানানো হয়েছে, প্রথম ঢেউয়ের থেকে দ্বিতীয় ঢেউয়ে মানুষের সচেতনতা কমে গিয়েছিল। সেই কারণেই করোনার দ্বিতীয় ঢেউ এতটা মারাত্মক আকারে ছড়িয়ে পড়েছে। নীতি আয়োগের সদস্য ভিকে পাল এক বিবৃতিতে জানান, করোনা ভাইরাস পশু মারফৎ ছড়িয়ে পড়ে না। মানুষের মাধ্যমেই মানুষের শরীরে করোনা ভাইরাস সংক্রমিত হয়।

তিনি ভ্যাকসিন সম্পর্কে মন্তব্য করেন, ভ্যাকসিন নিলেই গায়ে ব্যথা, জ্বরের মতো পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দেবে এর কোনও মানে নেই। অনেকের শরীরেই ভ্যাকসিন নেওয়ার পরেও কোনও পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দেয়নি। তিনি মন্তব্য করেছেন, করোনা ভাইরাসের স্ট্রেইন পরিবর্তন হলেও, ভ্যাকসিন একইভাবে কাজ করছে। তিনি মন্তব্য করেছেন, করোনা থেকে দূরে থাকতে গেলে করোনা বিধি মেনে চলা একান্ত প্রয়োজন। শারীরিক দুরত্ব, মাস্ক, স্যানিটাইজার ব্যবহার করতে হবে নিয়মিত। তিনি বলেন, করোনা ভাইরাস মহামারীর আকার ধারণ করেছে। এই পরিস্থিতিতে বাড়িতে থাকাই করোমার বিরুদ্ধে লড়াইয়ের শ্রেষ্ঠ উপায়। তিনি মন্তব্য করেন, করোনার বিরুদ্ধে লড়াই করতে কেন্দ্র সব ধরনের চেষ্টা করছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here