lgbt
সমলিঙ্গের বিরোধিতায় কেন্দ্র

মহানগর ডেস্ক:   ভারতে ৩৭০ ধারা উঠে গেছে। কিন্তু সমলিঙ্গের বিয়েতে তীব্র আপত্তি জানাল কেন্দ্র। দিল্লি হাইকোর্টে একটি মামলায় কেন্দ্রের তরফে জানানো হয়, এই ধরনের বিয়ে ভারতীয় মূল্যবোধের পরিপন্থী।

সমলিঙ্গে প্রাপ্ত বয়স্ক দুই ব্যক্তির মধ্যে যে সম্পর্ক তৈরি হয়, তাকে অপরাধ বলে গণ্য করা যাবে না বলে কয়েক বছর আগে সুপ্রিম কোর্ট রায় দেয়। এরপরেই সমলিঙ্গে বিয়ের আর্জি জানিয়ে দিল্লি হাইকোর্টে একটা আবেদন জমা পড়ে। সেই মামলাগুলোর শুনানির সময় কেন্দ্রের তরফে জানানো হয়, সমলিঙ্গে ভালোবাসে একসঙ্গে থাকা যেতেই পারে। কিন্তু স্বামী, স্ত্রী,সন্তান নিয়ে ভারতে যে পারিবারিক পরিকাঠামো রয়েছে, সেখানে কোনও ভাবেই সমলিঙ্গের বিয়েকে সম্মতি দেওয়া যেতে পারে না। ভারতীয় সংস্কৃতি অনুযায়ী বিয়ে একটি পবিত্র বন্ধন। এখানে কখনই সমলিঙ্গের বিয়ে মেনে নেওয়া যেতে পারে না।

কেন্দ্রের তরফে জানানো হয়, সপ্রিম কোর্টের তরফে সমলিঙ্গের সম্পর্কে সম্মতি দিলেও কিন্তু বিয়েতে সম্মতি দেয়নি। ভালোবেসে সমলিঙ্গের মানুষ একসঙ্গে থাকতে পারেন। কিন্তু বিয়ে করার সম্মতি এখনও নেই বলেও কেন্দ্রের তরফে দিল্লির হাইকোর্টে জানানো হয়। কেন্দ্রের তরফে ভারতীয় প্রাচীন সমাজব্যবস্থায় রীতি, নীতি, মূল্যবোধের কথা উল্লেখ করা হয়। দেশের যা পরিকাঠামো, এখানে সমলিঙ্গে বিয়ে বিপরীত ভাবধারা বহন করবে বলেও কেন্দ্রের তরফে আশঙ্কা করা হয়। কেন্দ্র জানায়, দেশের বিয়ে নাম প্রতিষ্ঠানকে আন্তর্জাতিক মহল আলাদা করে গুরুত্ব দেয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here