ডেস্ক: অরুণাচল চিনের অংশ এই দাবিতে দীর্ঘদিন ধরে সরব ড্রাগন দেশ। ভারতের কোনও রাজনৈতিক নেতা সেখানে চিনের অসন্তোষ চোখে পড়েছে একাধিকবার। যদিও চিনের সেই দাবিকে কখনই পাত্তা দেয়নি দিল্লি। বিশ্ব মানচিত্রও অরুণাচলকে ভারতের অংশ হিসাবেই দেখায়। তবে নিজেদের দাবিকে প্রতিষ্ঠা করতে এবার অন্য পথে হাঁটল চিন। অরুণাচল ও তাইওয়ানকে চিনের অংশ হিসাবে না দেখানোর জন্য বিশ্বের ৩০ হাজার মানচিত্র পুড়িয়ে দিল তারা।

সম্প্রতি, গ্লোবাল টাইমস সংবাদমাধ্যমের তরফে প্রকাশ করা এক প্রতিবেদনের তরফে জানানো হয়েছে, যে সমস্ত মানচিত্রগুলি চিন নষ্ট করেছে সেগুলি কোনও একটি দেশে রফতানি করার জন্য রাখা ছিল। তবে কোন দেশে সেগুলি রফতানি হচ্ছিল তা বিসদে কিছু জানা যায়নি। তবে এটা পরিষ্কার ওই বিশ্ব মানচিত্রগুলিতে খুব স্বাভাবিকভাবেই অরুণাচল ও তাইওয়ানকে ভারতের অংশ হিসাবে দেখানো হয়েছিল, তাই চিনের এই কীর্তি। প্রসঙ্গত, চিনের তরফে বারে বারে দাবি করা হয়েছে অরুণাচলপ্রদেশ হল চিনের দক্ষিণ তিব্বতের একটি অংশ। বহুবার সেখানে নিজেদের সেনা ঢোকানোরও চেষ্টা করেছে ড্রাগন দেশ। বহুকাল ধরে চিনের সঙ্গে ভারতের মনোমালিন্যও জারি রয়েছে এই জায়গাকে কেন্দ্র করে।

উল্লেখ্য, ভারত-চিন সীমান্তবর্তী সমস্যা মেটাতে এখনও পর্যন্ত ২১ বার আলোচনায় বসেছে দুই দেশ। কিন্তু এখনও পর্যন্ত কোনও সমাধানে পৌছতে পারেনি তারা। এরইমাঝে চিনের তরফে ৩০ হাজার বিশ্ব মানচিত্র নষ্ট করায় নতুন করে জল্পনা শুরু হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here