ko;kata bengali news

ডেস্ক: মাসুদকে আন্তর্জাতিক জঙ্গি তকমা দেওয়ার দাবিতে রাষ্ট্রপুঞ্জে একাধিকবার নিজেদের প্রস্তাব পেশ করেছে ভারত। সেই প্রস্তাবেব আমেরিকা, ব্রিটেন সহ অন্যান্য দেশগুলি সম্মতি দিলেও একমাত্র চিনের বিরোধিতায় সেই প্রস্তাব পাশ হয়নি রাষ্ট্রপুঞ্জে। যার জেরে আমেরিকার তরফে বারে বারে চাপ তৈরি করা হলেও তাতে খুব বিশেষ পাত্তা দেয়নি চিন। মাসুদ বিষয়ে নিজেদের সিদ্ধান্ত সম্পর্কে আরও একবার অনড় অবস্থা চানিয়ে দিল ড্রাগন দেশ। দিনের দাবি, মাসুদের বিষয়টি এই মুহূর্তে নিস্পত্তির সন্ধিক্ষণে। গোটা বিষয়টি নিয়ে আলোচনা চালানো হচ্ছে।

এদিন নিজেদের অনড় অবস্থান প্রসঙ্গে বুধবার এক বিবৃতি দিয়ে চিন বলে, ‘মাসুদ আজাহারকে কালো তালিকাভুক্ত করা প্রসঙ্গে আমাদের অবস্থান একই রয়েছে। কোনও রকম অন্য চিন্তাভাবনা আমরা করিনি। বিষয়টি নিয়ে আমরা বিভিন্ন পক্ষের সঙ্গে কথা বলেছি, এবং পুরো বিষয়টি একটি বোঝাপড়ার দিকে এগোচ্ছে। আমরা আমেরিকাকেও জোর করে কোনও প্রস্তাব আনতে বারণ করছি।’ পাশাপাশি, আগামী ২৩ এপ্রিল মাসুদ ইস্যুতে চিনের ‘টেকনিক্যাল হোল্ড’ সিদ্ধান্ত তুলে নেওয়ার আর্জি জানিয়েছিল আমেরিকা, ফ্রান্স ও ব্রিটেন। তবে সেই খবরের সিদ্ধান্ত সম্পূর্ণ অস্বীকার করে চিনের বিদেশ মন্ত্রকের তরফে এদিন জানানো হয়, ‘বিভিন্ন আলোচনায় অনেকেই আমাদের জানিয়েছে, রাষ্ট্রপুঞ্জের ১২৬৭ কমিটিতে এই সিদ্ধান্ত নেওয়া হোক। আমাদের আসা এই ক্মিটিকে বাদ দিয়ে কোনও সিদ্ধান্ত যেন না নেওয়া হয়।’

প্রসঙ্গত, আল-কায়দা ও তার সহযোগী সংগঠনগুলির বিরুদ্ধে ব্যবস্থা নিতেই ১৯৯৯ সালে এই ১২৬৭ কমিটি তৈরি করেছিল রাষ্ট্রপুঞ্জ। সেই কমিটিতে একাধিক জঙ্গি সংগঠন ও জঙ্গি নেতাকে নিষিদ্ধ ঘোষণা করা হলেও, ভারতের দাবিতে মাসুদ আজাহারকে আন্তর্জাতিক জঙ্গি তকমা দিতে একমাত্র বাধ সাধে চিন। তবে ড্রাগন দেশ যে নিজেদের অবস্থান থেকে পিছু হঠছে না এদিন তা আরও একবার স্পষ্ট করে দেওয়া হল।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here