ডেস্ক: পাকিস্তানের অত্যন্ত ঘনিষ্ঠ বন্ধুদেশ চিন এবার সরাসরি হুঁশিয়ারি দিল আমেরিকাকে। বিন্দুমাত্র তোয়াক্কা না করে শুক্রবার বেজিং আমেরিকাকে জানিয়ে দিল, বাণিজ্য যুদ্ধের পরিস্থিতি যদি তৈরি হয় তবে তার যে কোনও রকম মূল্য দিতে প্রস্তুত চিন। বিশ্ব বাণিজ্যে এই দুই দেশের হুমকি পাল্টা হুমকিতে আতঙ্কিত বিশ্ব বাজার। শি জিংপিং এবং ট্রাম তাঁদের মধ্যেকার সমস্যা মিটিয়ে ফেলুক এটাই বাজায় আন্তর্জাতিক বাণিজ্য মহল।

উল্লেখ্য, বৃহস্পতিবার থেকে মার্কিন প্রশাসন চিনের পণ্যের উপর চাপিয়েছে ১০ হাজার কোটি ডলার বাড়তি শুল্ক। অন্যদিকে, তার পাল্টা দিয়ে মার্কিন যুক্তরাষ্ট্র থেকে আমদানি করা সয়াবিন ও বিমানের যন্ত্রাংশের মতো একগুচ্ছ পণ্যের উপর প্রায় ৫০ হাজার কোটি ডলারের বাড়তি শুল্ক চাপানোর সিদ্ধান্ত নিয়েছে চিনও। দুই ক্ষমতাশালী দেশের এইরূপ বাণিজ্য যুদ্ধের আবহের মধ্যেই শুক্রবার নিজেদের ওয়েবসাইটে একটি বিবৃতি পেশ করে চিন জানিয়ে দেয়, ‘বিশ্ব বাজারে আমেরিকার পক্ষ থেকে যদি চিনকে অসম্মান করা হয়, তাহলে যে কোনও মূল্যের বিনিময়ে তার শেষ দেখে ছাড়বে চিন। আমরা যুদ্ধ কখনই চাই না। ঠিক একই রকমভাবে কারও সঙ্গে যুদ্ধ করতে ভয়ও পায় না চিন।’

এদিকে এই দুই ক্ষমতাশালী দেশ যেভাবে একে অন্যের পণ্য আটকাতে চাইছে তাতে উদ্বিগ্ন বিশ্বের অন্যান্য দেশগুলি। নিজেদের মধ্যেকার দ্বন্দ্ব আর না বাড়িয়ে তারা চায় এই সমস্যা মিটিয়ে ফেলুক তারা। উল্লেখ্য, বৃহস্পতিবারই আমেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জানিয়েছিলেন, চিনের এই প্রতিশোধ মূলক আচরণের জন্য আরও ১০ হাজার কোটি ডলার বাড়তি শুল্ক চাপানো উচিৎ চিনকে। প্রেসিডেন্টের এই মন্তব্যের পরই এদিন আমেরিকাকে উদ্দেশ্য করে পাল্টা দিল চিন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here