ডেস্ক: এনডিএ সরকারের সঙ্গে জোট ভাঙার পরই কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে নিজের ক্ষোভ উগড়ে দিলেন তেলেগু দেশম পার্টির প্রধান তথা অন্ধ্রের মুখ্যমন্ত্রী চন্দ্রবাবু নাইডু। বিজেপির সর্বভারতীয় সভাপতি অমিত শাহকে লেখা একটি চিঠিতে কড়া ভাষায় চন্দ্রবাবু জানান, ইউপিএ সরকার যে প্রতিশ্রুতি দিয়েছিল এনডিএ তা পূরণ করবে এই প্রত্যাশা থেকেই বিজেপির সঙ্গে হাত মিলিয়েছিল টিডিপি। কিন্তু টিডিপির সেই প্রত্যাশার ছিটেফোঁটাও পূরণ হয়নি তাই তারা জোট ভেঙে বেরিয়ে আসার সিদ্ধান্ত নিয়েছেন।

অমিত শাহকে লেখা চিঠিতে নাইডু আরও লেখেন, ”পুনর্গঠন আইন কার্যকর করে সাংবিধানিক দায়িত্ব পালল করতে কেন্দ্রীয় সরকার সম্পূর্ণ ব্যর্থ।” বিজেপি সরকারকে কটাক্ষ করে ‘ব্রেক জনতা প্রমিস’ বলেও আক্রমণ করেন তিনি। চিঠির মাধ্যমে তিনি লেখেন, ”২০১৪ সালে লোকসভা নির্বাচন এবং তেলেঙ্গানার বিধানসভা নির্বাচনে বিজেপির সঙ্গে জোট বেঁধে লড়েছিল টিডিপি। কিন্তু নির্বাচনের পর তেলেঙ্গানার সঙ্গে জোটে ইতি টানল কেন্দ্রের শাসকদল। নিয়ম মেনে যে সেটা আমাদের জানাবে সেই সৌজন্যটুকুও দেখায়নি তারা।”

মূলত স্পেশাল স্টেটাসের দাবি পূরণ না হওয়ার কারণেই জোট ভাঙে টিডিপি। সেই প্রসঙ্গেও নিজের ক্ষোভ প্রকাশ করতে ছাড়েননি চন্দ্রবাবু। এই বিষয়ে ব্যাখ্যা দিয়ে তিনি বলেন, ”রাজ্যভাগে অসামঞ্জস্য থাকায় রাজধানী শহর ছাড়াই বিরাট পরিমাণ রাজস্ব ঘাটতি, আর্থিক অস্থিরতা, প্রচুর দায়িত্বের মুখোমুখি হতে হয়েছে আমাদের। কিন্তু উল্টো দিতে রাজ্যের ভাগ্যে কিছুই জুটছে না। এছাড়াও রয়েছে বৈদ্যুতিক শক্তির ঘাটতি, প্রতিষ্ঠানের অভাব ও দুর্বল পরিকাঠামো।”

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here