news bengali

মহানগর ওয়েবডেস্ক: দেশ একটাই। অথচ নাম একাধিক। ‘ইন্ডিয়া’, ‘ভারত’ কেউ আবার বলেন ‘হিন্দুস্থান’। এ দ্বন্দ্ব সেই ইংরেজ আমল থেকে চলে আসছে। অনেকেই আবার মজার ছলে বলেন, ধনীদের জন্য এদেশের নাম ‘ইন্ডিয়া’। আর গরীবদের কাছে এটা শুধুই ‘ভারত’। দীর্ঘদিন ধরে চলতে থাকা এ টানাপোড়েনে রাশ টানতে এবার শীর্ষ আদালতে দায়ের হল মামলা। আবেদনকারীর দাবি ‘ইন্ডিয়া’ নয় দেশের নাম হোক ‘ভারত’ অথবা ‘হিন্দুস্থান’। এই নাম দুটি ঐতিহ্যবাহী। ‘ইন্ডিয়া’ কোনও ভাবেই নয়।

সম্প্রতি দেশের নাম পরিবর্তনের এমনই দাবি জানিয়ে শীর্ষ আদালতে মামলা দায়ের করেছেন দিল্লির এক জনৈক ব্যক্তি। তার দায়ের করায় জনস্বার্থ মামলা ইতিমধ্যেই গ্রহণ করেছে দেশের শীর্ষ আদালত। শুক্রবার এই মামলার শুনানি হওয়ার কথা ছিল। যদিও কোনও এক অজ্ঞাত কারণে মামলার শুনানির তারিখ পিছিয়ে করা হয়েছে ২ জুন। শীর্ষ আদালতের প্রধান বিচারপতি এসএ বোবদের তত্ত্বাবধানেই চলবে এই মামলার শুনানি। আদালতে দায়ের হওয়া পিটিশনে জানানো হয়েছে, কেন্দ্রের তরফে সংবিধানের অনুচ্ছেদ ১ তে পরিবর্তন এনে দেশের নাম করা হোক ভারত কিংবা হিন্দুস্থান।

নিজের দায়ের করা পিটিশনে ওই মামলাকারী দাবি, এই পরিবর্তন দেশবাসীকে ঔপনিবেশিক অতীত থেকে মুক্তি দেবে। পাশাপাশি ১৯৪৮ সালের সংবিধান সভার বিষয়টি তুলে ধরে বলা হয়েছে তৎকালীন সময়ে সংবিধানের অনুচ্ছেদ একে দেশের নাম ভারত বা হিন্দুস্তান করার উপরে জোর দেওয়া হয়েছিল। আবেদনে বলা হয়েছে, এই ইংরেজী নাম পরিবর্তনের বিষয়টি প্রতীকী মনে হলেও এর মাধ্যমে দেশের স্বাধীনতা সংগ্রামীদের যোগ্য নেয় দেওয়া হবে। পাশাপাশি আরও বলা হয়েছে, আমাদের দেশের খাঁটি এবং প্রাচীন নাম ভারত। এই নামেই পরিচিতি পাক আমাদের দেশ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here