ডেস্ক: আগামী দিনে আর জার্মানির জাতীয় দলে নাও দেখা যেতে পারে দলের তিন তারকা ফুটবলার টমাস মুলার, জেরম বোয়াতেং ও ম্যাটস হামেলস। মঙ্গলবার এমনই ইঙ্গিত দিলেন জার্মান কোচ জোয়াকিম লো। সাফ জানালেন, তাঁর ভবিষ্যৎ পরিকল্পনায় আপাতত এই তিন বিশ্বজয়ীর স্থান নেই।

 

মঙ্গলবার সার্বিয়ার বিরুদ্ধে আন্তর্জাতিক ফ্রেন্ডলি ও নেদারল্যান্ডের বিরুদ্ধে ২০২০ সালের ইউরোর কোয়ালিফায়ার ম্যাচের জন্য দল ঘোষণা করেন লো। সেই দলে ঠাই হয়নি ওই তিন জনের। ২০১৪ সালে জার্মানির বিশ্বকাপ জয়ের পেছনে অন্যতম বড় ভূমিকা ছিল মুলার, হামেলস ও বোয়াতেংয়ের। কিন্তু ২০১৮ সালে রাশিয়া বিশ্বকাপের প্রথম রাউন্ড থেকেই ছিটকে যায় জার্মানি। খুব একটা ভালো খেলতে পারেন নি মুলার, হামেলস, বোয়াতেংও। লো জানান, ‘নতুন বছরটা জার্মান জাতীয় দল নতুনভাবে শুরু করতে চায়।’ তাঁর এই সিদ্ধান্ত তিন ফুটবলারকে জানাতে তিনি নিজে মিউনিখ উড়ে গিয়েছিলেন। ‘আমার সিদ্ধান্তটা ওদের জানানো আমার দায়িত্বও ছিল বলে মনে করি। সেই জন্যই আমি বায়ার্নে উড়ে যাই’, বলেন তিনি।

জাতীয় দলের হয়ে দুরন্ত পারফর্ম করেছেন মুলার। ১০০টি ম্যাচে করেছেন ৩৮টি গোল। অন্যদিকে, হামেলস ও বোয়াতেং দলের হয়ে যথাক্রমে ৭০ ও ৭৬টি ম্যাচ খেলেছেন। গতবছর রাশিয়া বিশ্বকাপে অনেক অভিজ্ঞ খেলোয়াড়ের বদলে নতুন মুখকে সুযোগ দিয়েছিলেন লো। কিন্তু মুখ থুবড়ে পড়ে তাঁর এই প্ল্যান। যার জেরে ঘরে বাইরে প্রবল সমালোচনার মুখে পড়েছিলেন তিনি। এখন ইউরো কাপের এক বছর আগে ফের একবার তারুন্যের উপর আস্থা রাখতে চান লো।

‘ইউরো চ্যাম্পিয়নশিপের আগে মাত্র এক বছর বাকি। তাই উঠতি খেলোয়াড়দের সুযোগ দিতে হবে। সেই জন্য পুরনো ফুটবলারদের জায়গা তো ছাড়তেই হবে’, বলেন বিশ্বকাপজয়ী কোচ। জোয়াকিম লো’য়ের জার্মান দল থেকে বাদ পড়লেন মুলার, হামেলস, বোয়াতেং।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here