kolkata bengali news

মহানগর ওয়েবডেস্কঃ এনপিআর ও এনআরসির বিরোধীতায় রাজ্যজুড়ে প্রচারে নামবে প্রদেশ কংগ্রেস। কলকাতায় এসে সাংবাদিক বৈঠক করে এমনটাই জানালেন কংগ্রেস সাংসদ পি চিদাম্বরম। এদিন সাংবাদিক বৈঠক থেকে চিদাম্বরম বলেন, “এনপিআরের মোড়কে এনআরসি আনতে চাইছে কেন্দ্র। সংবিধান বাঁচাতে আমরা সবাই লড়ছি। তিনি আরও বলেন, দলের সিদ্ধান্ত মেনে কংগ্রেসি মুখ্যমন্ত্রীরা অংশ নেবেন।”

পাশাপাশি, চিদাম্বরম বলেন, ‘আমরা সবাই মিলে লড়ছি সেটাই বড় কথা, একসঙ্গে না আলাদা লড়ছি সেটা বড় কথা নয়’। তবে পরিস্থিতির গুরুত্ব বুঝে বিরোধীদের এক ছাতার তলায় আসার আহ্বানও জানান পি চিদাম্বরম। তিনি বলেন, বিরোধীদের বৈঠকে মমতা বন্দ্যোপাধ্যায় আসেননি তো কী হয়েছে, তাকে আবার ডাকা হবে। বিজেপি ঠিক বুঝতে পারছে না বিরোধীদের শক্তি কতটা। প্রসঙ্গত, এনপিআর ও এনআরসি নিয়ে আন্দোলনের রূপরেখা ঠিক করতে ১৩ জানুয়ারি দিল্লিতে সর্বদল বৈঠক ডেকেছিল কংগ্রেস। সেখানে অনুপস্থিত ছিল তৃণমূল।

এরপরই দিল্লিতে আন্দোলনকারী পড়ুয়াদের ওপর পুলিশের নৃশংস অত্যাচারের কড়া সমালোচনা করেন চিদাম্বরম। মোদী সরকারের বিরুদ্ধে তোপ দেগে তিনি বলেন, “দিল্লিতে ব্রিটিশ সরকারের মত আচরণ করছে বিজেপি। দিল্লিতে যে আন্দোলন হচ্ছে তা গণতান্ত্রিক। তবে দিল্লিতে জাতীয় সুরক্ষা আইন চালু হয়েছে তা অগণতান্ত্রিক।”

তিনি আরও বলেন, “মূল্যবোধকে সামনে রেখে আন্দোলন করছে পড়ুয়ারা। দেশজুড়ে জাতি-ধর্ম-বর্ণ নির্বিশেষে চলছে আন্দোলন।” বেশ কয়েকদিন আগে টুইট করে প্রধানমন্ত্রীকে চিদাম্বরম বলেছিলেন, সিএএ ও এনআরসি নিয়ে ৫ জন সমালোচকের সঙ্গে আলোচনায় বসুক প্রধানমন্ত্রী। এদিনও সেই একই সুর শোনা যায় চিদাম্বরমের গলায়। শুক্রবার কলকাতায় এসেছেন কংগ্রেস সাংসদ পি চিদাম্বরম। শহরে পা রাখার পরই তিনি সোজা পৌঁছে গিয়েছিলেন পার্ক সার্কাসে। যা এখন হয়ে উঠেছে শহরের শাহিনবাগ। তাঁর কথায়, আন্দোলনে সহমর্মিতা
জানাতে পার্ক সার্কাসে গেছিলাম, সেখানে দেখেছি গৃহবধূরা আন্দোলনের নেতৃত্ব দিচ্ছে।’

সিএএ, এনআরসি-র বিরোধী আন্দোলনকে আরও জোরালো করতে প্রাক্তন কেন্দ্রীয় অর্থমন্ত্রীকে কলকাতায় এনে প্রশিক্ষণ শিবিরের আয়োজন করেছে প্রদেশ কংগ্রেস। আজ শনিবার বিধান ভবনে ১৮০ জন কংগ্রেস কর্মীকে প্রশিক্ষণ দেবেন পি চিদাম্বরম। এনআরসি কী? কেন এর বিরোধিতা করা উচিত? কংগ্রেস কর্মীদের সেটাই বোঝাবেন চিদাম্বরম। সঙ্গে তৈরি করা হবে স্ট্র্যাটেজিও। আর সেইমতই রাজ্যজুড়ে এনআরসি ও এনপিআরের বিরোধীতায় প্রচার চালাবে প্রদেশ কংগ্রেস।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here