Parul

মহানগর ডেস্ক:  করোনার দ্বিতীয় ঢেউয়ে ভারতের পরিস্থিতি ভয়াবহ হয়ে উঠেছিল। সংক্রমণ একটু কমতেই বিশষজ্ঞরা করোনার তৃতীয় ঢেউ নিয়ে আশঙ্কা প্রকাশ করছেন। অনেক বিশেষজ্ঞই মনে করছেন করোনার তৃতীয় ঢেউয়ে সব থেকে বেশি শিশুদের আক্রান্ত হওয়ার সম্ভাবনা রয়েছে। তবে এইমসের তরফে জানানো হয়েছে, করোনার তৃতীয় ঢেউয়ে সব থেকে বেশি শিশুদের সংক্রমণের সম্ভাবনা নেই।  সেরো রিপোর্ট থেকে তা জানা গিয়েছে। একই দাবি হু-য়ের তরফে করা হয়েছে বলেও জানা গিয়েছে।

ads

দিল্লির এইমসের তরফে জানানো হয়েছে, পাঁচ রাজ্যের শিশু ও কিশোরদের ওপরে পরীক্ষা চালানো হয়। এই পরীক্ষায় দেখা গিয়েছে, অ্যান্টিবডি দেখা হয়। প্রায় ১০ হাজার নমুনা সংগ্রহ করে অ্যান্টিবডি পরীক্ষা করা হয়েছে। দেখা গিয়েছে, ১৮ বছর বা তার নীচের শিশুদের মধ্যে সেরো পজিটিভিটির রেট বেশি। সেরো পজিটিভিটি রেট বেশির অর্থ হল রক্তে অ্যান্টিবডির পরিমাণ বেশি। ফলে শিশুদের করোনা সংক্রমণের সম্ভাবনা কম।

বার বার অনেক ক্ষেত্রে বিশেষজ্ঞরা দাবি করেছে, করোনার তৃতীয় ঢেউয়ে সব থেকে বেশি শিশুরা আক্রান্ত হবে। অনেক রাজ্য ইতিমধ্যে শিশুদের করোনায় আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেশি, এই তথ্য মাথায় রেখে ইতিমধ্যে প্রস্তুতি শুরু করে দিয়েছে। তবে এইমসের এই দাবিতে দেশের শিশুদের অভিভাবকরা কিছুটা স্বস্তিতে থাকবে, তা নতুন করে বলার অপেক্ষা রাখে না।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here