Home Featured চিন স্বীকার করল গালোয়ান সংঘর্ষে তাদের এক কম্যান্ডিং অফিসার নিহত হয়েছে

চিন স্বীকার করল গালোয়ান সংঘর্ষে তাদের এক কম্যান্ডিং অফিসার নিহত হয়েছে

0
চিন স্বীকার করল গালোয়ান সংঘর্ষে তাদের এক কম্যান্ডিং অফিসার নিহত হয়েছে
Parul

মহানগর ওয়েবডেস্ক: ১৫ জুন পূর্ব লাদাখের গালোয়ান উপত্যকায় ভারত ও চিন সেনাদের মধ্যে যে হিংসাত্মক সংঘর্ষ হয় তার ফলে দু’পক্ষের বেশ কয়েকজন সেনার হতাহতের খবর পাওয়া যায়। ভারতীয় সেনাবাহিনীর পক্ষ থেকে ২০ জন জওয়ানের শহীদ হওয়ার কথা জানানো হলেও চিনের পক্ষ থেকে কোনও হতাহতের সংখ্যা জানানো হয়নি। আমেরিকার গোয়েন্দা সংস্থার প্রাথমিক রিপোর্ট অনুযায়ী ৩৫ জন চিনা সৈনিক গালোয়ান সংঘর্ষে নিহত হয়েছে জানা গেলেও চিন এ বিষয়ে নীরবতাই পালন করছিল। কিন্তু অবশেষে চিনের সরকার পরিচালিত সংবাদ মাধ্যম চিনের সৈন্যদের হতাহতের খবর প্রকারন্তরে স্বীকার করে নিলেও নির্দিষ্ট করে হতাহতের সংখ্যা জানাতে অস্বীকার করেছে।

সূত্রের খবর, গালোয়ানে দুই দেশের সামরিক বাহিনীর মধ্যে চলা গত সপ্তাহের বৈঠকে পিএলএ (পিপলস লিবারেশন আর্মি) নিহতদের মধ্যে তাদের এক কম্যান্ডিং অফিসারও রয়েছে বলে জানিয়েছে। আজ আবার দুই দেশের সামরিক বাহিনীর লেফট্যানান্ট জেনারেল স্তরে চিনের সীমান্তে মোলডোতে বৈঠক হওয়ার কথা। সীমান্তে উত্তেজনা প্রশমনের বিষয়েই এই আলোচনা হবে বলে জানা গিয়েছে।

ভারত–চিন সেনা সংঘর্ষে চিনের সৈনিকদের হতাহত হওয়ার কথা ঘটনার এক সপ্তাহ পরে  স্বীকার করে নেওয়া হয়। ভারতীয় সেনাবাহিনীর দাবি অন্তত ৪৫ জন চিনা সৈন্য ওই সংঘর্ষে প্রাণ হারিয়েছে বা গুরুতর আহত হয়েছে। কিন্তু বেজিং–এর পক্ষ থেকে কোনও হতাহতের সংখ্যা না জানানোর কারণ হিসেবে বলা হয়, যে সেই সংখ্যা চিন জানালে সীমান্তে উত্তেজনা আরও বৃদ্ধি পাবে যা এই মুহূর্তে বেজিং চায় না।

ভারতীয় ২০ জন শহীদ জওয়ানদের মধ্যে রয়েছেন কর্নেল বিএল সন্তোষ বাবু। ৭৬ জন আহত জওয়ান সম্পূর্ণ সুস্থ হয়ে এক সপ্তাহের মধ্যেই আবার কাজে যোগ দিতে পারবেন বলে জানানো হয়েছে সেনাবাহিনীর তরফে। ইতিমধ্যে পিএলএ–র হাতে বন্দি হওয়া ১০ জন ভারতীয় জওয়ানকে চিন সেনাবাহিনীর পক্ষ থেকে মুক্তি দেওয়া হয়েছে। দু’পক্ষই সীমান্ত বরাবর প্রচুর সেনা মোতায়েন করে চলার সঙ্গে উত্তেজনা কমিয়ে আনার জন্য সামরিক স্তরে আলোচনাও চালিয়ে যাচ্ছে। ভারতের বিদেশমন্ত্রক কূটনৈতিক স্তরে পরিস্থিতি স্বাভাবিক করার পথ খোঁজার চেষ্টা চালাচ্ছে বলে জানা গিয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here