national news

মহানগর ওয়েবডেস্ক: লাদাখ সীমান্তে সংঘর্ষের জের এর পরেই কার্যত হাতে না মেরে ভাতে মারা পদক্ষেপ নিয়ে চীনের ৫৯ অ্যাপ নিষিদ্ধ করেছে কেন্দ্রীয় সরকার। চিনের ৫৯টি অ্যাপ ভারতে নিষিদ্ধ হওয়ার কয়েক ঘণ্টার মধ্যেই এবার ভারতীয় সংবাদপত্র ও ওয়েবসাইটগুলির অ্যাক্সেস বন্ধ করল বেজিং। ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক (VPN) সার্ভার ছাড়া ভারতীয় সংবাদমাধ্যমের কোনও ওয়েবসাইট চিনে বসে দেখা যাবে না। মঙ্গলবার থেকেই ভারতীয় ওয়েবসাইটগুলির অ্যাক্সেস বন্ধ করে দেওয়া হয়েছে বলে খবর। 

লাদাখ সীমান্তে চীনের হামলার বিরোধী পদক্ষেপ নিয়ে চীনা অ্যাপ বন্ধ করেছে কেন্দ্রীয় সরকার। অভিযোগ তোলা হয়েছে, এই অ্যাপগুলি ভারতীয় তত্ত্ব বেজিং সরকারকে পাচার করে। ভারতীয়দের গোপনীয়তার সঙ্গে আপস করা হচ্ছে। সেই প্রেক্ষিতেই টিক টক সহ ৫৯ চিনা অ্যাপ নিষিদ্ধ করা হয়। ভারতের এই সিদ্ধান্তের পরে চিন্তা প্রকাশ করেছিল বেজিং সরকার। তাদের তরফ থেকে জানানো হয়েছিল, তারা যথেষ্টই উদ্বেগে রয়েছে ভারতের এই সিদ্ধান্ত হওয়ার পরে। বাণিজ্যিক দিক থেকেও ভারত এবং চীনের সম্পর্ক খারাপ হবে বলে আশঙ্কা করা হচ্ছে। এরই মাঝে এবার ভারতের সংবাদপত্র এবং ওয়েবসাইট একসেস বন্ধ করে দিল চীন।

চীনা অ্যাপ নিষিদ্ধ করার পরে ইতিমধ্যেই শোরগোল গোটা দেশে। কেন্দ্রীয় সরকারের এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে দেশের সাধারণ মানুষ। যুলিও টিকটক কর্তৃপক্ষের তরফে বলা হয়েছে, টিকটক ইন্ডিয়া ভারতের কোন তথ্য চিনতে পাচার করে না, এমনকি অন্য কোন দেশ কেও নয়। সেকিরে কেন্দ্রীয় সরকারি আধিকারিকদের সঙ্গে বৈঠক করবে তারা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here