international news

মহানগর ওয়েবডেস্ক: গোটা বিশ্ব ঘুম ছুটিয়ে দেওয়া মারণ করোনা ভাইরাসের শুরুটা হয়েছিল চিনের উহান থেকে। ধাপে ধাপে গোটা বিশ্ব ফল ভোগ করছে তার। তবে চিনের বিরুদ্ধে শুরু থেকেই অভিযোগ উঠেছে আক্রান্ত ও মৃত্যুর তথ্য আড়াল করার এমনকি এখনো সে অভিযোগের বাইরে নয় চিন। জানা যাচ্ছে, সঠিক তথ্য ধামাচাপা দিতে লুকিয়ে এখনো মৃতদেহ পোড়াচ্ছে চিন সরকার। সম্প্রতি এমনই এক তথ্য প্রকাশ্যে আসতেই চাঞ্চল্য ছড়িয়েছে।

রেডিও ফ্রি এশিয়া নামে এক সংবাদমাধ্যমের তরফে জানানো হয়েছে, চিনে লকডাউন উঠে যাওয়ার পরও প্রতিদিন প্রায় ৫ হাজার মৃতদেহ পুড়িয়েছে চীন সরকার। একাধিক জায়গায় পড়ানো হয়েছে এই সমস্ত মৃতদেহ। তবে সবটাই লুকিয়ে চুরিয়ে। এখনো সেটা চলছে বলে দাবি করেছে ওই সংবাদমাধ্যম। যদিও এ বিষয়ে কোনো প্রমাণ পেশ করতে পারেনি তারা। স্থানীয় মানুষজনের সঙ্গে কথা বলেই এই তথ্য জানিয়েছে ওই সংবাদমাধ্যম। কিন্তু চিনের তরফে দাবি করা হয়েছে গোটা পরিস্থিতি এখন লাগামের মধ্যেই রয়েছে। সরকারের দাবি নতুন করে আক্রান্ত হলেও সংখ্যাটা খুব বেশি নয়। গোটা বিশ্বকে চীন শুধুমাত্র ৩ হাজার ৩১২ জনের মৃত্যুর কথা বললেও, সংবাদমাধ্যমে তরফে দাবি করা হয়েছে, শুধুমাত্র উহানে মাত্র ১২দিনে মৃত্যু হয়েছে ৪২ হাজার মানুষের।

চিনের বিরুদ্ধে তথ্য গোপনের অভিযোগ এর আগেই তুলেছে আমেরিকা। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জানিয়েছিলেন, বিশ্বজুড়ে এই মহামারী জন্য দায়ী চিন প্রশাসন। ইচ্ছাকৃতভাবে তথ্য গোপন করেছে তারা। বিষয়টি সম্পর্কে আগেই সচেতন করা হলে এত ভয়াবহ ভাবে ছড়িয়ে পড়তো না করোনা। লাগাম টানা যেত পরিস্থিতির ওপর। বিষয়টি নিয়ে চিন ও আমেরিকার মধ্যে কূটনৈতিক দ্বন্দ্ব জারি থাকলেও। নিজেদের বক্তব্যে অনড় চিন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here