অরুণাচলে ভারতের টহলদারী নিয়ে ঘোর আপত্তি চিনের, ডোকালামের পুনরাবৃত্তি?

0

ডেস্ক: ডোকলামের পর ভারত-চিনের মধ্যে এবার অরুণাচল প্রদেশ নিয়ে নতুন করে বিবাদ শুরু হয়েছে। সামরিক দৃষ্টিকোণ থেকে অত্যন্ত গুরুত্বপূর্ণ হিসাবে পরিচিত অরুণাচলের অসফিলা সেক্টরে ভারতীয় সেনার পেট্রোলিং নিয়ে কড়া আপত্তি জানিয়েছে চিন। একই সঙ্গে অরুণাচলের এই বিতর্কিত এলাকাটিকে ফের নিজের বলে দাবি করেছে চিন। ভারতীয় সেনার নিয়মিত টহলদারিকে ‘অনুপ্রবেশ’ আখ্যা দিয়ে রীতিমতো শাসানো হয়েছে নয়াদিল্লিকে।

এই নিয়ে নিস্তব্ধতা ভেঙে ভারতীয় সেনার তরফ থেকে চিনের সকল অভিযোগ খারিজ করে দেওয়া হয়েছে। সূত্রের খবর, গত ১৫ মার্চ সীমান্তরক্ষীদের এক মিটিং চলাকালীন এই মারাত্মক অভিযোগ তোলে চিন। ভারতের তরফে জানানো হয়েছে, অফসিলা ক্ষেত্র অরুণাচলের সুবনসিরীর অংশ। এবং ভারতীয় সেনা এখানে নিয়মিত টহল চালায়। এই অঞ্চলে ভারতের টহল নিয়েই চিনের আপত্তি।

অরুণাচলের এই অঞ্চলে ভারতের টহলদারী নিয়ে চিনের আপত্তি রীতিমতো অবাক করে দেওয়ার মতো। কারণ, অতীতেও বহুবার চিনের বিরুদ্ধে এই বিতর্কিত অঞ্চলে অনুপ্রবেশের অভিযোগ উঠেছে। চিনের তরফে তা স্বীকারও করে নেওয়া হয়েছিল ইতিপূর্বে। কিন্তু এবার এই অঞ্চলকে নিজের এলাকা দাবি করায় সৃষ্টি হয়েছে চাঞ্চল্য।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here