মহানগর ওয়েবডেস্ক: পাকিস্তানকে সশস্ত্র ড্রোন দিচ্ছে চিন। চিন–পাকিস্তানের অর্থনৈতিক করিডর ও গোয়াদর বন্দরে পিএলএ–র নৌবাহিনীর নতুন ঘাঁটি পাহারা দেওয়ার জন্যই চারটি সশস্ত্র ড্রোন পাকিস্তানকে দেওয়া হচ্ছে এমন কথাই জানা গিয়েছে সূত্র মারফত। বালুচিস্তানের দক্ষিণ–পশ্চিমে অশান্ত প্রদেশ গোয়াদরেই চিন ৬০০০ কোটি ডলার বিনিয়োগ করেছে।

দুটি সিস্টেমের প্রত্যেকটি রয়েছে দুটি করে ড্রোন ও একটি করে গ্রাউন্ড স্টেশন। বেজিং–এর  পরিকল্পনা অনুযায়ী চিন–পাকিস্তানের যৌথ উদ্যোগে ৪৮টি জিজে–২ ড্রোন তৈরি করার আগেই এই দুটি সিস্টেম পাকিস্তানকে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। চিন অবশ্য ইতিমধ্যেই তাদের নজরদারি ও আঘাত করতে সক্ষম উইঙ্গ লুঙ ২ ড্রোন একাধিক দেশকে বিক্রি করেছে। স্টকহোম ইন্টারন্যাশনাল পিস রিসার্চ ইনস্টিটিউট (সিপ্রি)–এর তথ্য অনুযায়ী ২০০৮ থেকে ২০১৮ পর্যন্ত যে সব দেশকে চিন ড্রোন বিক্রি করেছে তার মধ্যে রয়েছে কাজাখস্তান, তুর্কমেনিস্তান, আলজেরিয়া, সৌদি আরব এবং সংযুক্ত আরব আমীরশাহি।

চিনের আক্রমণকারী এক একটি ড্রোনের মধ্যে রয়েছে, আকাশ থেকে ভূমিতে নিক্ষেপ সক্ষম ১২টি মিসাইল। তুর্কি সমর্থিত লিবিয়ার বিরুদ্ধে সংযুক্ত আরব আমিরশাহী চিনের এই ড্রোন ব্যবহার করে অবশ্য তেমন কোনও সাফল্য এখনও পর্যন্ত লাভ করেনি। গত দু’মাসে চারটি ড্রোনকে গুলি করে মাটিতে নামিয়ে দেওয়া হয়েছে বলে জানা গিয়েছে।

লাদাখে চিনের আক্রমণাত্মক ভূমিকা ও বিগত দু’মাস ধরে চলা ভারত–চিনের সেনাদের পরস্পরের চোখে চোখ রাখার যে পরিস্থিতি তৈরি হয়েছে তার পরিপ্রেক্ষিতে পাকিস্তানকে চিনের আক্রমণ সক্ষম ড্রোন দেওয়ার ঘোষণায় ভারতও তৎপর হয়ে উঠেছে মধ্য উচ্চতায় দীর্ঘ সহনশীল সশস্ত্র প্রিডেটর–বি ড্রোন পাওয়ার জন্য। আমেরিকায় প্রস্তুত এই ড্রোন শুধুমাত্র তথ্য আহরণ বা নজরদারিই চালায় না, লক্ষবস্তুকে চিহ্নিত করে লেজার পরিচালিত বোমা বা মিসাইল দিয়ে নির্ভুল আঘাত করতেও সক্ষম।

আমেরিকা যখন কোনও দেশকে অস্ত্র বিক্রি করে তখন এক দীর্ঘ প্রক্রিযার মধ্যে দিয়ে ক্রেতা দেশকে যেতে হয় কারণ মার্কিন অস্ত্র ব্যবহার করার ক্ষেত্রে বেশ কিছু নিয়ম কানুন ব্যবহারকারী দেশকে মেনে চলতে হয়। চিনের ক্ষেত্রে এই বিধিনিষেধ তেমন কিছু নেই। ফলে প্রিডেটর–বি ড্রোন হাতে পেতে ইতিমধ্যেই ভারতীয় নৌবাহিনী আমেরিকার সংশ্লিষ্ট বিভাগের সঙ্গে যোগাযোগ শুরু করেছে। ইরাক, আফগানিস্তান ও সিরিয়ায় এই ড্রোনের সাফল্য ভারতীয় নৌবাহিনীর আগ্রহের কারণ বলে মনে করা হচ্ছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here