ডেস্ক: সন্দেহ নেই, ভারতের সামনে একাধিক বার মুখ থুবড়ে পড়েছে চিনের বহু চালাকি। কিছু সময় সফলও হয় তারা। কিন্তু পরিবর্তন? না, সেটা চিনের ধাতে নেই। ভারতের উপর গোয়েন্দাগিরি চালাতে এবার পাখি রূপী ড্রোন বানিয়েছে চিন। হুবহু পাখির মতো দেখতে এই ড্রোনকে কাজে লাগিয়ে এবার ভারতের উপর নজর রাখার চেষ্টা করবে চিন। ইতিমধ্যেই নিজের দেশে ড্রোনটির ব্যবহার শুরু করে দিয়েছে তারা। সূত্রের খবর, চিনের মুসলিম অধ্যুষিত শিংজিয়াং প্রদেশে এই ড্রোনটি নজরদারীর জন্য ব্যবহার করা হচ্ছে।

হংকং-এর ‘সাউথ চায়না মর্নিং পোস্ট’ নামের একটি সংবাদ মাধ্যমে প্রকাশিত হয়েছে, এই পাখি রূপী ড্রোনটির পিছনে ৩০টির থেকেও বেশি অফিসার এবং সরকারি এজেন্সি রাতদিন কাজ করে চলেছে। চিনের প্রায় ৫টি প্রদেশে নজরদারি রাখা হচ্ছে এই ড্রোনগুলির মাধ্যমে।

সংবাদ মাধ্যম সূত্রে এই ড্রোন সম্পর্কে কিছুটা হলেও ধারণা পেয়েছি আমরা। এতে একেবারে ছোট্ট আকারের একটি অত্যাধুনিক ক্যামেরা লাগানো রয়েছে। যা সর্বক্ষণ ছবি নিজের কন্ট্রোলারের কাছে পাঠাতে থাকবে। চিনের পশ্চিম অংশে এই ড্রোন ব্যবহার করা হলেও, ভারতের উপর নজর রাখার উদ্দেশ্য নিয়েই যে এই ড্রোনকে কাজে লাগানো হবে, সেই বিষয়ে একপ্রকার নিশ্চিত গোয়েন্দারা।

একনজরে দেখে নিন এই পাখি রূপী ড্রোনের বিশেষত্ব…

১. পাখি রূপী এই ড্রোন পাখির মতই হাওয়ায় ভর করে আকাশে ওড়ে। পাখির মতই ডানাও ঝাপ্টায়।

২. প্রায় ৯০ শতাংশ পাখির অনুরূপ চলাফেরা করতে সক্ষম এই ড্রোন

৩. ড্রোনটির ওজন ২০০ গ্রাম। প্রায় ৪০ কিলোমিটার প্রতি ঘণ্টার গতিবেগে এটি উড়তে পারে।

৪. ভিডিও রেকর্ডিং সহ HD কোয়ালিটিতে ছবিও তুলতে সক্ষম এই পাখি রূপী ড্রোন

৫. দেখতে হুবহু পাখির মতো, আচরণও করে পাখির মতই। তাই প্রতিপক্ষের রেডারেও ধরা পড়ে না এই ড্রোন।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here